শিবগঞ্জে ৫০ বছর পর রাস্তা পেল মুক্তিক্যাম্পের গ্রামটি

181

চাঁপাইনবাবগঞ্জের ৭ নম্বর সেক্টরের অধীনে বীর মুক্তিযোদ্ধারা যেসব মুক্তিবাহিনীর ক্যাম্প থেকে যুদ্ধ পরিচালনা করেছিলেন তার মধ্যে অন্যতম একটি ক্যাম্প শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের মোল্লাটোলা ক্যাম্প। মূলত বিনোদপুর এবং মোল্লাটোলা ক্যাম্পটিই শিবগঞ্জ উপজেলাকে স্বাধীন করতে মূল ভূমিকা রেখেছিল। কিন্তু যুদ্ধ-পরবর্তী এ এলাকাটির কথা কেউ মনে রাখেনি। উন্নয়ন তো দূরের কথা উল্টো ৩০ বছরের পোস্ট অফিসটি সরিয়ে নেয়া হয়েছে অন্য গ্রামে।
গ্রামে প্রবেশে ছিল না কোনো সরকারি রাস্তা। সরকারি স্বীকৃতি (আইডি) না থাকায় ৫০ বছরেও নির্মাণ হয়নি গ্রামের রাস্তাটি। এ নিয়ে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধাদেরর ছিল ক্ষোভ। এলাকাবাসী অনেক দেনদরবার করেও রাস্তাটি নির্মাণ করাতে পারেননি। এই নিয়ে সংবাদ প্রকাশ হয়। এরপর রাস্তা তৈরির উদ্যোগ নেয়া হয়।
সোমবার বিকেলে রাস্তাটির নির্মাণ কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বাস্তবায়নে ৭৫০ মিটার দৈর্ঘের রাস্তাটির নির্মাণ ব্যয় হচ্ছে ৪৭ লাখ ৪৫ হাজার ৩০০ টাকা। আজমতপুর মোল্লাটোলার আ. রশিদের বাড়ি থেকে মুক্তিযুদ্ধকালীন ক্যাম্প পর্যন্ত রাস্তাটি নির্মাণ করা হচ্ছে।
উদ্বোধনকালে উপস্থিত ছিলেন- শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদ শিবগঞ্জ শাখার সভাপতি আলহাজ মো. আকবর হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
এদিকে গ্রামের প্রবেশের একমাত্র রাস্তাটির নির্মাণ কাজের উদ্বোধন হওয়ায় সন্তোষ প্রকাশ করে গ্রামবাসী মজিবুর রহমান জানান, রাস্তাটি নির্মাণ হওয়ায় তারা কৃতজ্ঞ।
কাজল বিশ্বাস জানান, ৫০ বছরেও রাস্তাটি নির্মাণ না হওয়ায় কাদা পানি মাড়িয়ে অনেক কষ্টে তাদের উপজেলা সদরে যেতে হতো। বর্ষার আগে রাস্তাটির নির্মাণ শেষ হলে গ্রামবাসীর দুর্ভোগ লাঘব হবে। তবে তার দাবি, যেহেতু মুক্তিক্যাম্পের কারণেই রাস্তাটির নির্মাণ হচ্ছে সেহেতু এর নামকরণ একজন বীরমুক্তিযোদ্ধার নামে করা হোক।
মুক্তিক্যাম্পের প্রতিষ্ঠাতা মৃত বীর মুক্তিযোদ্ধা আমানুল্লাহ বিশ্বাসের ছোট ভাই আব্দুল হান্নান অবহেলিত গ্রামটির রাস্তা নির্মান দ্রুত শেষ করে তার ভাইয়ের নামে সরকারের কাছে রাস্তাটি নামকরণের অনুরোধ জানান।