শিবগঞ্জে মাসিক কেস কনফারেন্স

109

সমাজসেবা অধিদপ্তর পরিচালিত সিএসপিবি প্রকল্পের ফেইজ-২ এর আওতায় শিবগঞ্জে মাসিক কেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে ও ইউনিসেফের সহযোগিতায় উপজেলা সমাজসেবা কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস। সভায় সিএসপিবি প্রকল্পের কেস ম্যানেজমেন্টভুক্ত ৪১ জন শিশুর বিভিন্ন ধরণের কেস নিয়ে আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, এদের মধ্যে ১৪ জন শিশুকে শিশু সুরক্ষা ভাতা প্রদান, দুজন শিশুকে হুইল চেয়ার প্রদান, দুজন শিশুকে প্রতিবন্ধী ভাতা প্রদান, একজন শিশুকে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে ভর্তি, দুজন শিশুর জন্ম নিবন্ধনে সহায়তা, দুজন জমজ মেয়ে শিশুকে প্রতি মাসে উপজেলা প্রশাসন হতে আর্থিক সহায়তা প্রদান করা হয়। একই সঙ্গে ১৮ জন সুবিধাবঞ্চিত শিশুর বিষয়ে আলোচনা করা হয়। তাদের মধ্যে শিশুর সহায়তায় ১০৯৮ নম্বর হেল্পলাইন হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দুজন শিশু রয়েছে।

শিশু দুজনের বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তার নির্দেশে সমাজকর্মী ও সাইকোলজিস্টকে নিয়ে পরিবার পরিদর্শন করে শিশু ও তার অভিভাবকের মনসামাজিক সেবা প্রদানের মাধ্যমে পরিবারের সচেতনতা বৃদ্ধি পরবর্তীতে শিশু ও তার অভিভাবককে নিয়ে শিশুদের সার্বিক বিষয়ে আলোচনা করার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এছাড়া শিশু সুরক্ষা কাজে সর্বদা সার্বিক সহযোগিতার আশ্বাস দেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস। ফিন্ড সুপারভাইজার শাহজালাল, কেইস ম্যানেজার ফারুক হোসেন, ইউনিয়ন সমাজকর্মী রাহাতুজ্জামান, মোশারফ হোসেন, আলী হায়দার ও শিশু সুরক্ষা সমাজকর্মী সেনারুল ইসলামসহ সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।