শিবগঞ্জে ভেজাল গুড় তৈরীর দায়ে দুটি প্রতিষ্ঠানকে ভোক্তা অফিসের অর্থদন্ড

202

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয় শিবগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে ৫টি প্রতিষ্ঠান পরদির্শন করে গুড় তৈরীর দু’টি কারখানাকে ১৩ হাজার টাকা অর্থদন্ড প্রদান করে তা নগদ আদায় করেছে। এসময় অন্য প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়। আজ দুপুরে মোবারকপুর ইউনিয়নে বাজার তদারকিমুলক এই অভিযান চালানো হয়। অধিদপ্তরের সহকারী পরিচালক জহিরুল ইসলাম জানান, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্য মিশ্রণের অপরাধে গতকাল মোবারকপুর ইউনিয়নের সোলেমানের মালিকানাধীন গুড় তৈরী কারাখানে ১০ হাজার ও আব্দুস সামাদের কারখানাকে ৩ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪২ ধারা অনুযায়ী এই অর্থদন্ড আরোপ করা হয়। অভিযানে গুড়ে হাইড্রোজ, চিনি ও পামতেল মেশানোর প্রমাণ পাওয়া যায়। এমনকি ৯০ কেজি গুড়ে ৫০ কেজি পর্যন্ত চিনি মেশানো অবস্থায় পাওয়া যায়।
সহকারী পরিচালক জহিরুল ইসলাম আরও জানান, শিবগঞ্জে গুড়ে বিভিন্ন নিষিদ্ধ দ্রব্য মিশ্রণের ব্যাপারে পূর্বেও অভিযোগ পাওয়া গেছিল ও অভিযানও চালানো হয়। কিন্তু এরপরও নিষিদ্ধ পণ্য মেশানো অব্যহত থাকায় আবারও অভিযান চালানো হল।
অভিযানে সহায়তা করেন জেলা স্যানিটারী ইন্সপেক্টর কোবাদ আলী ও শিবগঞ্জ থানা পুলিশের একটি টিম। অভিযানকালে ব্যবসায়ী ও ভোক্তাদের মাঝে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন’২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয় ও আইনটি মেনে চলতে উদ্ধুদ্ধ করা হয়। জনস্বার্থে ভোক্তা অধিকার সংরক্ষণ কার্য়ালয়ের অভিযান অব্যহত থাকবে বলেও জানিয়েছেন সহকারী পরিচালক জহিরুল ইসলাম।