শিবগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের টাকা আত্মসাতের অভিযোগ প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন সংশ্লিষ্টদের

178

শিবগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রায় সাড়ে ৩ লাখ টাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আত্মসাত করে পালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এদিকে আত্মসাতের টাকা ফেরতসহ জড়িত ডা. জাহাঙ্গীর হোসেনের শাস্তির দাবিতে শিবগঞ্জ উপজেরা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে সংশ্লিষ্টরা। গতকাল বুধবার দুপুরে স্বাস্থ্য সহকারী, স্বাস্থ্য পরিদর্শক, সহ. স্বাস্থ্য পরিদর্শক ও এমটি ই পি আই এসব কর্মসূচির আয়োজন করে। ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে শতাধিক স্বাস্থ্য সহকারী, পরিদর্শক ও এমটি ই পি আই সদস্যরা অংশ নেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে একাত্মতা ঘোষণা করে বক্তব্য দেন, বাংলাদেশ হেলথ স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী মো. নিজাম উদ্দিন, শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমটি ই পি আই কামরুজ্জামান। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বাস্থ্য সহকারী নাজমা ও ইব্রাহিম।
মানববন্ধনে চলতি বছরের জানুয়ারি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ডের ৩ লাখ ৩৪ হাজার ৩৫৫ টাকা আত্মসাৎ করে পলাতক উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. জাহাঙ্গীর হোসেনের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। একই সঙ্গে তাদের টাকা ফেরত না পেলে আগামী জুন মাসে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কর্মসূচিতে তারা অংশ নেবে না বলেও হুশিয়ারি দেন।
মানববন্ধন শেষে হাসপাতাল চত্বরে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে হেলথ ইন্সপেক্টর ইনচার্জ শ্রী সমির চন্দ্র সরকারকে আহŸায়ক ও কামরুজ্জামানকে সদস্যসচিব করে ৭ সদস্য বিশিষ্ট আন্দোলন পরিচালনা কমিটি গঠন করা হয়। সমাবেশে আজ বৃহস্পতিবার জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে মানববন্ধন শেষে সিভিল সার্জন, পুলিশ সুপার, জেলা প্রশাসক ও দুদক কার্যালয়ে স্মারকলিপি দেয়ার সিদ্ধান্ত হয় গৃহীত হয়।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের টাকা উত্তোলন করে পালিয়ে যান শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন। ঘটনার ১৬ দিন পর অর্থাৎ মঙ্গলবার রাতে গোপনে তার কার্যালয়ে এলে খবর পেয়ে আন্দোলনকারীরা উপস্থিত হন। এসময় আন্দোলনকারীরা তার কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করতে থাকে এবং তাকে অবরুদ্ধ করে রাখে। পরে রাত ১১টার দিকে আন্দোলনে নেতৃত্বদানকারী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত মেডিকেল টেকনোলজিস্ট কামরুজ্জামানকে বুধবার দুপুরের মধ্যে সম্পূর্ণ টাকা ফেরত দেয়ার আশ্বাস দিলে আন্দোলনকারীরা চলে যায়। তারা চলে গেলে আবার রাতেই পালিয়ে যান ডা. জাহাঙ্গীর হোসেন।
বিষয়টি জানাজানি হলে জেলার কর্মরত ভিটামিন এ প্লাস কর্মসূচির সাথে সংশ্লিষ্টরা গতকাল বুধবার দুপুরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহাঙ্গীর হোসেন মঙ্গলবার রাতে তার কার্যালয়ে অবরুদ্ধ অবস্থায় টাকা উত্তোলনের কথা শিকার করলেও আত্মসাতের কথা অস্বীকার করেন। তিনি জানান, উত্তোলিত সেই টাকা অন্য একটি ফান্ডে জমা রয়েছে; যা তিনি পরে দিয়ে দিবেন।

প্রসঙ্গত, সারাদেশের ন্যায় গত জানুয়ারি মাসে শিবগঞ্জেও জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ কর্মসূচি পালনের টাকা ১৩ জানুয়ারি স্বাস্থ্য বিভাগ বরাদ্দ করে। কিন্তু স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহাঙ্গীর হোসেন গত ২১ এপ্রিল গোপনে ৩ লাখ ৩৪ হাজার ৩৫৫ টাকা উত্তোলন করে পালিয়ে যান।