শিবগঞ্জে নিরাপদ আম উৎপাদন বিষয়ক কর্মশালা

116

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে নিরাপদ আম উৎপাদন ও এর প্রক্রিয়াকরণ পণ্য সম্পর্কে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস অডিটোরিয়ামে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন (বিএমপিএমএ) এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শরিফুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমপিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক মো. শুকুরুদ্দীন ও এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রোগ্রাম সহকারী কর্মকর্তা লিটন চন্দ্র রায়।
কর্মশালায় আলোচক হিসেবে আলোচনা করেন প্রয়াসের এসইপি প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ জহুরুল ইসলাম। তিনি বলেনÑ ভালো কৃষি অনুশীলন (গ্যাপ) ও কাঁচামাল উৎপাদন, সংগ্রহ ও পরিচালনা থেকে শুরু করে তৈরি পণ্যের উৎপাদন, বিতরণ এবং ব্যবহার পর্যন্ত জৈবিক, রাসায়নিক এবং শারীরিক ক্ষতির বিশ্লেষণ ও নিয়ন্ত্রণের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার (এইচএসিসিপি) বিষয়টি মেনে আম উৎপাদন করা হলে বিদেশে রপ্তানি সুযোগ বৃদ্ধি পাবে।
কর্মশালায় মানবদেহের জন্য ক্ষতিকর কেমিকেলমুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধিকরণের অঙ্গীকার ব্যক্ত করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ী।
কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ী ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।