শিবগঞ্জে কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার,মহানন্দা নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু

203

শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের হাউসনগর গ্রামের নিজ বসতবাড়ির আঙ্গিনার একটি বরই গাছের সাথে আকতারুল ইসলাম নামে এক কৃষকের গলায় রশির ফাঁস দেয়া ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি ওই গ্রামের মৃত আলতাফ বিশ^াসের ছেলে। পুলিশ জানায়, আজ সকালে পুলিশ তাঁর মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জেলা হাসপাতাল মর্গে পাঠায়। পরিবারের বরাতে পুলিশ জানায়, তাঁর স্ত্রী ফজরের নামাজ পড়তে উঠে তাঁকে গাছে ঝুলতে দেখেন। শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম বলেন, আখতারুল মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন বলে জানা গেছে। এ ঘটনাতে থানায় অপমৃত্যু মামলা হয়েছে। ময়নাতদন্তের পর মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। ঘটনাটি তদন্ত করে দেখছে পুলিশ।

এদিকে, শিবগঞ্জ উপজেলায় মহানন্দা নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে ২য় শ্রেণী পড়–য়া দুই শিশুর মৃত্যু হয়েছে। শিশু দু’জন হল ধাইনগর ইউনিয়নের পীরগাছী গ্রামের রাসেলের ছেলে শাকিল আলী ও একই গ্রামের আলমগীরের মেয়ে সুমাইয়া আক্তার মারিয়া। শিশু দু’জন প্রতিবেশী ও সম্পর্কে মামা-ভাগ্নি। তারা ওই ইউনিয়নের বামনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ছিল। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, আজ সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত বিদ্যালয়ে ক্লাস করার পর বাড়ী ফেরার পথে প্রচন্ড গরমের কারণে সকাল সোয়া ১০ টার দিকে স্কুলের পোষাক খুলে বাড়ির প্রায় আধা কিলোমিটার দূরে মহানন্দা নদীর নাককাটিতলা সিঁড়িঘাটে তারা গোসলের জন্য নদীতে নেমে নিখোঁজ হয়। এ সময় তাদের সাথে থাকা সহপাঠী ও একই গ্রামের কাওসার আলীর মেয়ে খাদিজা ঘটনাটি টের পেয়ে দৌড়ে ওই দুই শিশুর পরিবারকে খবর দেয়। খবর পেয়ে পরিবারের সদস্যরা ও গ্রামবাসী ঘটনাস্থলে পৌঁছে জাল দিয়ে বেলা সাড়ে ১১টার দিকে নদী থেকে শিশু দু’জনকে উদ্ধার করে। তাদের সাথে সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক উভয়কে মৃত ঘোষণা করেন।
এর আগে গতকাল রাতে একই ইউনিয়নের রানীনগর গ্রামে মহানন্দায় ডুবে মাইশা নামে তৃতীয় শ্রেণিতে পড়–য়া অপর এক শিশুর মৃত্যু হয়। ফলে পরপর দু’দিনে একই ইউনিয়নে মহানন্দায় ডুবে মারা গেল ৩ শিশু। শিবগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) সুকোমল চন্দ্র দেবনাথ বলেন, খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে আবেদনের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই পরিবারের নিকট হস্তান্তর করেছে। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

শিশু মৃুত্যর ঘটনায় গ্রামে শোকের ছায়া পড়েছে বলেও জানান পুলিশ কর্মকর্তা সুকোমল। এর আগে গতকাল ধাইনগর ইউনিয়নে মহানন্দা নদীতে ডুবে মাইশা মোবাশি^র নামে তৃতীয় শ্রেণীর এক ছাত্রীর মৃত্যু হয়। সে রানীনগর গ্রামের মোজাম্মেল হকের মেয়ে। এদিকে শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আবু সাব্বির বলেন,গত রবিবার দুপুর আড়াইটার দিকে বাড়ির নিকট মহানন্দা নদীতে পরিবারের অগোচরে গোসলে নেমে ডুবে নিখোঁজ হয় মাইশা। পরিবারের সদস্যরা খোঁজ করে বিকালে নদী থেকে তাকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে রাত সাড়ে ৮টার দিকে চিকিৎসক মেয়েটিকে পানিতে ডুবে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন। এ ঘটনাতেও থানায় অপমৃত্যু মামলা হয়।