রোনালদো-জিদান রিয়ালের প্রতীক

541

ক্রিস্তিয়ানো রোনালদোকে তার প্রতিভা ও উচ্চাকাক্সক্ষার জন্য রিয়াল মাদ্রিদের প্রতীক হিসেবে উল্লেখ করেছেন ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস। উচ্ছ্বসিত প্রশংসায় ভাসিয়েছেন কোচ জিনেদিন জিদানকেও।
২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আসা রোনালদো নিজেকে সর্বকালের অন্যতম সেরা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। রিয়ালের সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়ার পাশাপাশি ক্লাবটির হয়ে জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি লা লিগাসহ মোট ১৩টি শিরোপা।
সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার লা লিগার ম্যাচে এস্পানিওলের বিপক্ষে ২-০ গোলের জয় পায় রিয়াল। এই ম্যাচে নিজে জালের দেখা না পেলেও ইসকোর জোড়া গোলের প্রথমটিতে অবদান রাখেন রোনালদো।
ম্যাচটির আগে রোনালদোর প্রশংসায় পেরেস বলেন, “বিশ্বসেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদোকে পেয়ে আমাদের গর্বিত হতে হবে। সে চারবার ব্যালন ডি’অর জিতেছে এবং পঞ্চমটি জয়ের পথে। এ ছাড়া চারবার গোল্ডেন বুট ও ফিফার ‘দ্য বেস্ট মেনস প্লেয়ার’ পুরস্কারের প্রথম বিজয়ী এবং দ্বিতীয়টি জয়ের পথে সে।”
“সে রিয়াল মাদ্রিদের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড়। সে মাদ্রিদিস্তার (রিয়াল পরিবার) সর্বোৎকৃষ্ট উদাহরণ: প্রতিভা ও উচ্চাকাক্সক্ষা।”
রিয়ালে খেলোয়াড় হিসেবে সাফল্য পাওয়ার পর কোচ হিসেবেও সফলতার পথে হাঁটা জিদানের প্রশংসায়ও পঞ্চমুখ পেরেস।
ফরাসি এই কোচের অধীনে গত মৌসুমে ডাবল জিতে রিয়াল। প্রথম ক্লাব হিসেবে পর পর দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতে জিদানের দল; চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে হটিয়ে ঘরে তুলে লা লিগা শিরোপা।
কোচ জিদানকে নিয়ে রিয়াল সভাপতি বলেন, “আমরা এর সব কিছুই করেছি বিশ্বের সেরা কোচকে নিয়ে যিনি মাদ্রিদিসমোর প্রতীক। রিয়াল মাদ্রিদ কী তিনি সেটা যথাযথভাবে উপস্থাপন করতে পারেন। সক্ষমতা ও পেশাদারিত্বের দিক থেকে খেলোয়াড় হিসেবে তিনি যেমন দৃঢ়প্রতীজ্ঞ ছিলেন, কোচ হিসেবেও তেমনই।”