রাশিয়া ইউরোপে যুদ্ধ চায় না : পুতিন

112

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া ইউরোপে যুদ্ধ চায় না। মঙ্গলবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন।

রুশ প্রেসিডেন্ট পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন অঞ্চলগুলির পরিস্থিতিকে ‘গণহত্যা’ হিসাবে বর্ণনা করেছেন এবং মিনস্ক শান্তি প্রক্রিয়ার মাধ্যমে সেখানে সংঘাতের সমাধান করার আহ্বান জানিয়েছেন। পুতিন বলেন, ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়া আংশিক সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে মস্কোর নিরাপত্তা নিশ্চিতে পশ্চিমাদের সাথে আরও আলোচনার সুযোগ সৃষ্টি হয়েছে বলে তিনি মনে করেন। তবে রাশিয়ার প্রতি কোনো গঠনমূলক প্রতিক্রিয়া এখনও পশ্চিমারা দেখায়নি।

গত মাসে ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করে রাশিয়া। পরে আরও ৩০ হাজার সেনা বেলারুশে সামরিক মহড়ায় অংশ নেয়। যুক্তরাষ্ট্রের অভিযোহ, যে কোনো সময় কিয়েভ আক্রমণ করতে পারে রাশিয়ার সামরিক বাহিনী। তবে মস্কো এ ধরনের কোনো পরিকল্পনার কথা অস্বীকার করেছে এবং বলেছে, তাদের পদক্ষেপগুলো ন্যাটো দেশগুলোর আগ্রাসনের প্রতিক্রিয়া। সার্বিক পরিস্থিতি নিয়ে পুতিনের সঙ্গে আলোচনার জন্য গত রোববার মস্কো সফরের ঘোষণা দেন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ।