রাজামৌলির মুকুটে সাফল্যের নতুন পালক

98

এ বছর ভারতের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ‘ট্রিপল আর’। গত ২৪ মার্চ মুক্তি পাওয়া এই তেলেগু সিনেমাটি তেলেগু, তামিলা, হিন্দি, বাংলাসহ ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রির বক্স অফিস কাঁপানোর পাশাপাশি পশ্চিমা দুনিয়ার বক্স অফিসও কাঁপিয়েছে।

সিনেমাটির পরিচালক বাহুবলিখ্যাত এস এস রাজামৌলি। দেশ-বিদেশের বক্স অফিসে ব্যাপক সাফল্যের কারণে ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায় ‘ট্রিপল আর’ চতুর্থ স্থান দখল করে নিয়েছে।

নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিক্স সার্কেল অ্যাওয়ার্ডস আসরে টড ফিল্ডসের ‘টার’ সেরা সিনেমার পুরস্কার অর্জন করে। এই সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন কেট ব্লানচেট। কলিন ফ্যারেল সেরা অভিনেতার পুরস্কার পান দুটি সিনেমার জন্য- একটি হলো ‘আফটার ইয়াং’, আরেকটি হলো দ্য বানশিস অব ইনিসারিন’। কে হুই কুয়ান ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’ সিনেমার জন্য সেরা সহ অভিনেতার পুরস্কার জিতে নেন। ‘নোপ’ ছবির জন্য কেকে পালমের সেরা সহ অভিনেত্রীর পুরস্কার পান।

এস এস রাজামৌলি পরিচালিত ‘ট্রিপল আর’ সিনেমাটি বিশ্বজুড়ে ১২০০ কোটি টাকার বেশি আয় করেছে। সিনেমাটির মূল চরিত্র অভিনয় করেছেন রাম চরণ এবং জুনিয়র এনটিআর। বর্তমানে ‘ট্রিপল আর’ অস্কারের বিভিন্ন ভাগ, যেমন সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা সহ অভিনেতা, সেরা সহ অভিনেত্রী ইত্যাদি বিভাগে মনোনয়ন পাওয়ার জন্য লড়াই চালাচ্ছে।