রহনপুর মুক্ত দিবস পালিত

140

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে ১১ ডিসেম্বর রহনপুর মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
রবিবার সকালে রহনপুর পৌরসভার আয়োজনে রহনপুর আহম্মদী বেগম সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে শোভাযাত্রার পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন- সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী ও আব্দুস সাত্তার বিশ্বাস।
পরে আনন্দ শোভাযাত্রা বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় এলাকার মুক্তিযোদ্ধাদের সঙ্গে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্কাউট সদস্যসহ বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।
পরে তারা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।
উল্লেখ্য, ক্যাপ্টেন মহিউদ্দিনের জাহাঙ্গীরের নির্দেশে গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ী থেকে লেফটেন্যান্ট রফিক ও লেফটেন্যান্ট আওয়ালের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা এগিয়ে এসে আলিনগর এলাকার মুক্তিযোদ্ধাদের সঙ্গে নেন। অপরদিকে বোয়ালিয়া এলাকার দায়িত্বে থাকা লেফটেন্যান্ট কাইয়ুম ও লেফটেন্যান্ট রশিদকে রহনপুরে পাকিস্তানি বাহিনী ক্যাম্পে আক্রমণের নির্দেশ দেন। আক্রমণের আগেই রাতে তারা রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয়ে গড়ে তোলা ক্যাম্প গুটিয়ে ট্রেনে করে পালিয়ে যায় পাকিস্তানি বাহিনী। ১৯৭১ সালের ১১ ডিসেম্বর রহনপুর এলাকা পাকিস্তানি হানাদার বাহিনী মুক্ত হয়।