রবীন্দ্রনাথ-নজরুলের জন্মবার্ষিকী: হৃদস্মরণে’র আয়োজন লেখক পরিষদের

93

চাঁপাইনবাবগঞ্জে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘হৃদস্মরণে’ শীর্ষক আয়োজন করে লেখক পরিষদ। শনিবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ উপলক্ষে ছিল দুই কবির কবিতা, গান পরিবেশনের পাশাপাশি আলোচনা।
রবীন্দ্রনাথ ও নজরুলের গান-কবিতা নিয়ে আলোচনা করেন যথাক্রমে নির্ধারিত আলোচক কবি-কথাসাহিত্যিক আনিফ রুবেদ, রানীহাটি ডিগ্রি কলেজের বাংলা বিভাগের শিক্ষক আবু বাক্কার ও জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সল। এছাড়া বাইরের অতিথি হিসেবে আলোচনা করেন পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের লেখক মাজরুল ইসলাম। কবিতা ও গান পরিবেশন করেন, আবৃত্তিশিল্পী রাশেদা খাতুন, রুদ্র বারী, নিরঞ্জন সরকার। অনুষ্ঠানে যমজ ইহান ও ইভান একসঙ্গে কাজী নজরুল ইসলামের কবিতা ‘কুলিমজুর’ আবৃত্তি করে শোনান। নৃত্য পরিবেশন করেন নীরব।
লেখক পরিষদের সভাপতি সামসুল ইসলাম টুকুর সভাপতিত্বে উন্মুক্ত আলোচনায় অংশ নেন, রাজশাহী বিশ^বিদ্যালয়ের অধ্যাপক আলমগীর স্বপন, লেখক প্রফেসর সাদিকুল ইসলাম, লেখক পরিষদের সহসভাপতি লোকমান হোসেন।
জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় ‘হৃদস্মরণে’ আয়োজন। শুভেচ্ছা বক্তব্য দেন লেখক পরিষদের সহসভাপতি শাহনাওয়াজ গামা। সঞ্চালনা করেন, লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আশরাফুল ইসলাম ও আইনজীবী লেখক রেহেনা বীথি।