রবিবার জেলা মডেল মসজিদের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

90

বাংলাদেশের জেলা ও উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় ৪ তলা ভিতের ওপর ৪ তলা ভবন বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা মডেল মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আগামী রবিবার সকাল ১০টায় ভার্চুয়ালি এই মসজিদের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন দেশের আরো ৪৯টি মডেল মসজিদেরও উদ্বোধন করবেন তিনি।
এদিকে উদ্বোধনকে ঘিরে জেলা শহরের অক্ট্রয় মোড়ে নবনির্মিত মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রে চলছে জোর প্রস্তুতি।
গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে বিশাল এই ভবনটি নির্মাণ করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হোসেন এন্টারপ্রাইজ। এই ভবন নির্মাণে সংশোধিত ডিপিপি মূল্য ১৬ কোটি ৯২ লাখ ৩৫ হাজার টাকা ধরা হলেও পরে তা কমিয়ে সংশোধিত চুক্তিমূল্য ধরা হয় ১৩ কোটি ৯২ লাখ ৫২ হাজার টাকা। সংশোধিত ডিপিপি অনুযায়ী প্রকল্পের মেয়াদ ছিল ২০১৭ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত।
এই ভবনের প্রথম তলার আয়তন ১০ হাজার ৬০০ বর্গফুট, দ্বিতীয় তলা ৯ হাজার ৮০০ বর্গফুট, তৃতীয় তলা ৭ হাজার ৮০০ বর্গফুট এবং চতুর্থ তলা ৭ হাজার ৮০০ বর্গফুট।
এইসব তথ্য নিশ্চিত করে গণপূর্ত বিভাগ, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী এ এম ইফতেখার মজিদ বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশন অ্যাক্ট-১৯৭৫ এর ১১(ক) ধারা বলে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবিত কনসেপ্ট হচ্ছে দেশব্যাপী মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র বিনির্মাণ। এর আলোকে জেলা ও উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হয়েছে।
মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের বিশেষত্ব ও সুবিধা হচ্ছে- মসজিদে নারী ও পুরুষদের জন্য পৃথকভাবে অজু ও নামাজ আদায়ের ব্যবস্থা, শীতাতপ নিয়ন্ত্রিত, প্রতিটি মসজিদে হজ প্রশিক্ষণ ও হজযাত্রীদের নিবন্ধনের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, ইসলামী গবেষণা কেন্দ্র ও ইসলামী লাইব্রেরি, মসজিদ কমপ্লেক্সে থাকছে অটিজম কর্নার, মৃতদেহ গোসল করানোর ও জানাজার নামাজের ব্যবস্থা, নিচতলায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা, হিফযখানার ব্যবস্থা, প্রাক-প্রাথমিক শিক্ষা, সহজ কুরআন শিক্ষা ও গণশিক্ষা কেন্দ্র, দ্বীনি এবং ইসলামিক সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনার জন্য প্রতিটি মসজিদে সভাকক্ষ, দেশী-বিদেশী অতিথিদের জন্য অতিথিশালা বা আবাসনের ব্যবস্থা, সময়ের চাহিদা মোতাবেক জনকল্যাণমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের সুযোগ রয়েছে মডেল মসজিদগুলোতে।
উল্লেখ্য, ইতোমধ্যে সদর, শিবগঞ্জ, নাচোল ও ভোলাহাট উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন এবং এগুলো এখন চালু রয়েছে। অপরদিকে গোমস্তাপুর উপজেলা মডেল মসজিদ নির্মাণ কাজ চলমান রয়েছে বলে ইফতেখার মজিদ জানান।