যেভাবে খেতে পারেন এই খাবারগুলো

91

শরীর সুস্থ রাখার জন্য খাবারের প্রতি বিশেষ খেয়াল রাখার কথা বলেন পুষ্টিবিদরা। এসব ব্যাপারে এখন থেকেই সচেতন হওয়া জরুরি। চিকিৎসকদের মতে, কিছু খাবারের পুষ্টিগুণ ঠিকঠাক পেতে সিদ্ধ করে খাওয়া ভালো।

আলু : আলুতে শর্করা আর স্টার্চের পরিমাণ বরাবরই অন্যান্য খাবারের চেয়ে বেশি হয়ে থাকে। এ জন্য অনেকেই আলু খেতে চান না। কারণ ওজন বেড়ে যাওয়র আশঙ্কা থাকে। তবে আলু সিদ্ধ করে খেলেই বেশি উপকার পাওয়া যাবে বলে জানান পুষ্টিবিদরা। আলুতে আছে পটাশিয়াম, যেটি আলু সিদ্ধ করে খেলেই শরীরে ভালো করে প্রবেশ করতে পারে।

ডাল : ডালে রয়েছে ফাইবার, প্রোটিন ও মিনারেলসের মতো পুষ্টিকর উপাদান। পুষ্টিবিদদের মতে, এটি সিদ্ধ করে খেলে পুষ্টিগুণ ঠিকঠাক পাওয়া যাবে।

পালং শাক : পালং শাক এমন এক জিনিস যা কিনা যেভাবেই খান না কেন শরীরের জন্য উপকারী। তবে পুষ্টিবিদরা বলেন, এটি সিদ্ধ করে খেলে উপকার বেশি পাওয়া যায়।

ভুট্টা : সারা দিন আমাদের দেহের অনেক পুষ্টি দরকার। ভুট্টাতে থাকা ভিটামিন বি স্বাস্থ্যের জন্য উপকারী। এ ছাড়া তামা, আয়রন, ম্যাগনেসিয়াম এবং দস্তা জাতীয় অনেক খনিজ উপাদান পাওয়া যায়, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং রোগ থেকে দূরে রাখে। এটিও সিদ্ধ করে খেলে উপকার পাবেন।

ব্রকলি : ব্রকলিতে শুধু ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন এবং পটাসিয়াম থাকে না, রয়েছে প্রোটিনও। স্যুপ দিয়ে সিদ্ধ করে ব্রকলি খেতে পারেন।

ডিম : সিদ্ধ ডিমের সাদা অংশে পাওয়া প্রোটিন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডিম সিদ্ধ করে খেলেই বেশি উপকার পাবেন।