যুবরাজের বাড়িতে থেকে-খেয়ে ক্রিকেট শিখেছেন ৪ তরুণ

148

করোনা সংক্রমণের মাঝেই মরুদেশে বেজে উঠেছে আইপিএলের দামামা। ইতোমধ্যেই দলগুলো সেখানে পৌঁছে গেছে। শুরু হয়েছে অনুশীলন। করোনার লকডাউনের কারণে অধিকাংশ ভারতীয় ক্রিকেটারের সহজাত খেলায় প্রভাব পড়েছে। ব্যতিক্রম শুভমান গিল, অভিষেক শর্মা, প্রভসিমরান সিং এবং অনমোলপ্রীত সিং। মরুশহরের নেটে তাদের ব্যাটিং-বোলিং পারফরম্যান্স অনেকেরই নজর কেড়েছে। এর পেছনের কারণ কিন্তু যুবরাজ সিং।

ভারতে যখন লকডাউন চলছিল, তখন তখন পাঞ্জাবের চার তরুণ ক্রিকেটার চলে গিয়েছিলেন যুবরাজ সিংয়ের কাছে। ভারতের সাবেক এই তারকার কাছ থেকে মূল্যবান পরামর্শ পেয়েছেন। যুবরাজর বাড়িতে টানা ২ মাস ছিলেন অভিষেক শর্মা, প্রভসিমরান সিং ও অনমোলপ্রীত সিং। নাইট রাইডার্সের শুভমান গিল শুধুমাত্র যুবরাজর কাছে অনুশীলন করার জন্য নিজের বাড়ি থেকে যাতায়াত করতেন। তাদের জন্য যুবরাজের ব্যক্তিগত জিম খোলা ছিল। নিজের বাড়িতে খাওয়াতেন যুবরাজ। প্রশিক্ষণ শেষে নিতেন পরীক্ষা। যে কারণে আইপিএলের আগে এই চার তরুণ প্রাণবন্ত হয়ে উঠেছেন।

২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন অভিষেক শর্মা। তিনি এবার সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে আইপিএলে খেলবেন। যুবরাজর কাছে অনুশীলন প্রসঙ্গে অভিষেক শর্মা বলছেন, ‘তিনি শুধু আমাদের দক্ষতা ও মানসিক শক্তির নিয়েই কাজ করেননি, আমাদের সঙ্গে অনুশীলন ম্যাচেও খেলেছেন। ম্যাচের বিভিন্ন পরিস্থিতি তৈরি করে সেই অনুযায়ী আমাদের খেলতে বলেছেন। আমরা যখন ব্যর্থ হয়েছি, তখন তিনি আমাদের দেখিয়ে দিয়েছেন।’