যারা মাঠে কাজ করছেন তারা সবাই যোদ্ধা : প্রয়াসের কর্মী সম্মেলনে হাসিব হোসেন

67

চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মী সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে রাজশাহীর তানোর উপজেলার নাইস গার্ডেনে বেলুন ও পায়রা উড়িয়ে কর্মী সম্মেলনের উদ্বোধন করেন প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন।
উদ্বোধনের সময় হাসিব হোসেন বলেন, যারা মাঠে কাজ করছেন, মাঠের কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করছেন তারা সবাই যোদ্ধা। শব্দটি স্বপ্ন পূরণের, অনুপ্রেরণার। বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছিলেন তাই আমরা ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এই বাংলাদেশকে সামনের দিকে নিয়ে যাওয়ার জন্য কাজ করছি আমি বা আমরা। তিনি বলেন, আশা রাখি, আমরা অবশ্যই সফল হবো। এই সফলতা কোনো একজন ব্যক্তির না, এই সফলতা প্রয়াস পরিবারের। বাংলাদেশের ইস্যুভিত্তিক উন্নয়নের জন্য, কর্মসূচিভিত্তিক উন্নয়নের জন্য কাজ করছি আমরা।
হাসিব হোসেন বলেন, একটা সময় প্রয়াস ৩০০ টাকা লোন দিয়েছে, আর এখন ৩০ লাখ টাকা পর্যন্ত লোন দিচ্ছে। এই সফলতা আপনাদের, এই সফলতা আপামর জনগণের। তিনি আরো বলেন, আমাদের সবাইকে সবসময় পরিকল্পনামাফিক এগোতে হবে এবং এটার জন্য বিকল্প পথগুলো চিহ্নিত করে রাখতে হবে। তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখতে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে, একসাথে কাজ করতে হবে এবং দক্ষ হতে হবে।
প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বলেন, স্মার্ট বাংলাদেশের আপনারা প্রতিনিধিত্ব করছেন সেই জায়গায় আপনারা আরো স্মার্ট হয়ে কাজ করবেন ও দক্ষতা অর্জন করবেন।
তিনি বলেন, আগামীর জন্য আমাদের ট্রান্সফরমেশন করতে হবে। আগামীর জন্য যদি না ভাবি তাহলে আমরা এগোতে পারব না। আপনারা সাহস সঞ্চয় করুন, আপনারা পেছাবেন না, আপনারা এগোবেন। অর্থ ও দক্ষতার জায়গা থেকে আপনারা সামনের দিকে এগিয়ে যাবেন এবং আপনারা সফল কর্মী বা দক্ষ কর্মী হিসেবে নিজেকে গড়ে তুলবেন তবেই এই সংগঠনের সফলতা। তিনি আরো বলেন, করোনাকালীনও প্রয়াস আপনাদেরকে নিয়মিত বেতন প্রদান করেছে। এটি আমাদের গর্বের জায়গা যে, আমরা পেরেছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সিনিয়র সহকারী পরিচালক আবুল খায়ের খান, তাজেমুল হক, সহকারী পরিচালক জুলফিকার আলী, সহকারী পরিচালক (এমই) মোমিনুল হক, আঞ্চলিক ব্যবস্থাপক বাশার উদ্দিন, মো. মনিরুজ্জামান, ইউনিট ব্যবস্থাপক শহিদুল ইসলাম, অফিসার আতিকুল ইসলাম।
দিনব্যাপী অনুষ্ঠান পরিচালনা করেন জ্যেষ্ঠ উপপরিচালক নাসের উদ্দিন ও কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান।
এসময় উপস্থিত ছিলেন- প্রয়াসের প্রেসিডেন্ট মারুফা আখতার, নির্বাহী কমিটির সদস্য জমিলা বেগম, সহকারী পরিচালক (যোগাযোগ) আলেয়া ফেরদৌস, কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ, তানভীর আহমেদ রিয়াদ, ফিরোজ আলম, আব্দুস সালামসহ প্রয়াসের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ।
প্রয়াসের অঞ্চলভিত্তিক ১৪ জন সেরা অফিসার ও ১৪ জন ব্যবস্থাপক, ৪ জন আঞ্চলিক ব্যবস্থাপক, ২ জন এমই অফিসার, ১ জন এমই আঞ্চলিক ব্যবস্থাপক এবং সকল ইউনিটের মধ্যে ১ জন সেরা অফিসার, ১ জন ব্যবস্থাপক ও ১ জন আঞ্চলিক ব্যবস্থাপককে ক্রেস্ট ও নগদ অর্থ পুরস্কার হিসেবে প্রদান করা হয়।
পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের শিল্পীরা। শেষে লাকি কুপন ড্র অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিলেন দৈনিক গৌড় বাংলা।