যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

118

চাঁপাইনবাবগঞ্জ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সুর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ স্মৃতি নাম ফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা প্রশাসক পতœী সেলিনা জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান ও তার পতœী দিলরুবা আক্তার, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মইনুদ্দিন মন্ডল, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কু-ু, জেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমান, সড়ক ও জনপদ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আব্দুস সালাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
প্রত্যুষে নবাবগঞ্জ স্টেডিয়ামে ৩১ বার তোপোধ্বনির মাধ্যমে দিনের অন্যান্য কর্মসূচির সূচনা করা হয়। সকাল ৮টায় ডা. আ.আ.ম বাচ্চু ডাক্তার স্টেডিয়ামে পুলিশ, জেলা কারাগার, আনসার ভিডিপি, এনসিসি ক্যাডেট, গ্রাম প্রতিরক্ষা বাহিনী, ফায়ার সার্ভিস, গ্রাম পুলিশ, রোভার স্কাউট, রোভার স্কাউট-১ও ২ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এসময় অভিবাদন গ্রহণ করেন, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ ও পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব।


ডা. আ.আ.ম বাচ্চু ডাক্তার স্টেডিয়ামে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ তার বাণীতে বলেন, অপ্রতিরোধ্য অগ্রগতিতে আমরা এগিয়ে চলেছি উন্নত বিশ্বের কাতারে বাংলাদেশের না লেখাতে। এখন আমাদের লক্ষ্য-২০৪১ এর মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলা। কোভিড-১৯ এর সংক্রমণের কারণে সমগ্র বিশ্বের উন্নয়ন কর্মকা- বাধাগ্রস্ত হলেও বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও শ্রদ্ধাপূর্ণ নেতৃত্বে পদ্মাসেতু, মেট্রোলে, অত্যাধুনিক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, রূপপুর পারমানবিক বিদুৎকেন্দ্র, রামপাল বিদুৎকেন্দ্র, পায়রা গভরি সমুদ্রবন্দর, সোমালিয়া গভীর সমুদ্রবন্দর, এলএসজি টার্মিনাল, কর্ণফুলী টানেলসহ বিশাল বিশাল উন্নয়ন মহাপরিকল্পনা সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। ইতোমধ্যে সারা বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতের আলো শোভা পাচ্ছে। যা স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবীত বাঙালিক কর্মপ্রচেষ্টার উজ্জ্বল বহিঃপ্রকাশ। বাংলাদেশের উন্নয়নের ধারায় সাবেক গৌড়ের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ জেলাও ব্যাপক উন্নয়ন কর্মকা- শুরু হয়েছে।
পদ্মা, মহানন্দা, পুনর্ভবা ও পাগলা বিধৌত এবং ইতিহাস, ঐতিহ্য, সংস্কুতির লীলাভূমি, আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ জেলা। রেশন শিল্পের সুতিকাগার, কাঁসা শিল্প, নকশি কাঁথা, বাংলাদেশের দৃষ্টিনন্দন পুরাকীর্তি ছোট সোনামসজিদ , তাহখানা, প্রকৃতির লীলাভূমি বাবুডাইং, চাঁপাইনবাবগঞ্জকে করেছে সারা দেশে অনন্য।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বিশ্বের যাত্রায় আপনার অংশগ্রহণ একান্ত কাম্য। মুক্তিযদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ হবে আমাদের সন্তানদের জন্য এক আদর্শভূমি। যে কোন অপশক্তির চক্রান্ত রুখে দেশের প্রতিটি অগ্রগতিতে আমরা থাকব মুখবন্ধ হয়ে। সোনার বাংলাদেশে গর্বিত বাঙালি হিসেবে ২০৪১ এর বিজয়রথে আসুন কাজ করি পরম দৃঢ়তায়: এগিয়ে চলি বিজয়ের চেতনায়।
পরে সকাল ১১ টায় জেলা শিল্পকলা একাডেমিতে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাগণের সম্মানে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। এসময় আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, আলহাজ্ব রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, অতিরিক্ত জেলা প্রশাসক দেবেন্দ্রনাথ উঁরাও (শিক্ষা)সহ জেলার সকল বীর মুক্তিযোদ্ধাগণসহ অন্যরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার। শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাগণের সম্মানে সংবর্ধনা পুরস্কার তুলে দেয়া হয়।

সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে অবস্থিত শহিদ বীর মুক্তিযোদ্ধাদের নামাংকিত স্মৃতিফলক এ পুষ্পস্তবক অর্পণ শেষে নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে প্রয়াস। এসময় উপস্থিত ছিলেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন, সহাকারি পরিচালক (নিরিক্ষণ) আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারি পরিচালক মু. তাকিউর রহমান, দৈনিক গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদসহ অন্যরা।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৪নং বারঘরিয়া ইউনিয়ন পরিষদে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, র‌্যালি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বারঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল খায়ের, ইউপি সদস্য আব্দুল লতিফ, হযরত আলী, জিয়াউর রহমান, সেমাজুল ইসলাম, শরিফুল ইসলাম, মহিলা ইউপি সদস্য জেসমিন খাতুনসহ পরিষদের অন্যান্য কর্মকর্তারা।

এদিকে,  নানা কর্মসূচীর মধ্যে দিয়ে গোমস্তাপুরেও মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো পৃথক পৃথক ভাবে কর্মসূচি পালন করে। উপজেলা প্রশাসনের গৃহীত কর্মসূচির মধ্যে ছিল, ভোর ৬টা ১০ মিনিটে ৩১ বার তোপধ্বনী, জাতীয় পতাকা উত্তোলন, উপজেলা চত্ত্বরস্থ শহীদ স্মৃতি স্তম্ভে ও বঙ্গবন্ধু ম্যুরালে পুস্প অর্পন, রহনপুর এবি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে বীরমুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপি’র সমন্বয়ে কুচকাওয়াজ, বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, শহীদ পরিবারবর্গদের উপহার প্রদান, মসজিদ মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনা, খেলাধূলা, আলোচনাসভা, প্রামাণ্যচিত্র প্রদর্শণ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আকতার আলী খান কচি সহ ইউপি চেয়ারম্যান, সরকারী কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ।

অন্যদিকে, নাচোলে উপজেলা প্রশাসন-পরিষদ ও বিভিন্ন পেশাজীবী প্রতিষ্ঠানের সহযোগিতায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে, সীমিত আকারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ স্থানীয় সাংসদ, উপজেলা প্রশাসন-পরিষদ ও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ, সূর্যোদয়ের সাথে সাথে নাচোল সরকারি কলেজ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন এবং জাতীয় পতাকা উত্তোলন শেষে শহীদদের উদ্দেশ্যে তাদের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়। এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সাংসদ আলহাজ্ব আমিনুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ স. ম. আব্দুস সামাদ আজাদ, মেয়র আব্দুর রশিদ ঝালুখান, উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগমসহ অন্যরা।

এদিন সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত মুজিব ‘ম্যুরালে’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে, পরিষদ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং ওসি এছাড়া পুলিশ ও আনসার বাহিনীর যৌথ অংশগ্রহণে কুচকাওয়াজ প্রদর্শন করা হয়। পরে সকাল ১০টায় পরিষদ কনফারেন্স রুমে মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গের সংবর্ধনা প্রদান করা হয়।