চাঁপাইনবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি

111

‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার জেলা ও ৫ উপজেলায় বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। মৎস্য আইন মেনে নিরাপদ মৎস্যচাষের ওপর গুরুত্বারোপ করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ।
নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
প্রধান অতিথি ছিলেন- চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি। এসময় তিনি বলেন, আমরা প্রত্যেকেই নিরাপদ মাছ খেতে চাই। আমাদের অসুস্থতা আগের তুলনায় অনেক বেড়ে গেছে। আমাদের গড় আয়ু যেমন বেড়েছে তেমনি অসুস্থতাও বেড়েছে। তিনি বলেন, যারা মাছ উৎপাদন করছেন তারা খেয়াল রাখবেন, যেন মাছের খাবারটা নিরাপদ হয়।
এমপি জেসি বলেন, বাগদা চিংড়ি ও ইলিশ যে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে তা আমাদের জন্য অত্যন্ত গর্বের। ইলিশ উৎপাদনে বাংলাদেশ প্রথম, এ জন্য আমরা বাঙালি হিসেবে গর্ববোধ করি।
জেসি বলেন- এখানকার বাচ্চাদের মাংস কম খাওয়ার পাশাপাশি মাছের বিভিন্ন রকমের রেসিপি বানিয়ে খাওয়াতে হবে, তাহলে আমাদের আমিষের চাহিদা পূরণ হবে। সকল চাষিকে নিরাপদ উপায়ে মাছ চাষের জন্য আহ্বান জানান তিনি।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, আমাদেরকে নিরাপদ উপায়ে মাছ চাষে এগিয়ে আসতে হবে। আমরা সকলেই যেন নিরাপদ মাছ উৎপাদন করতে পারি এবং এই চাঁপাইনবাবগঞ্জ জেলায় যেন মাছ চাষ নিয়ে বড় ধরনের কর্মযজ্ঞ শুরু করতে পারি। তিনি বলেন, মৎস্য চাষে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। মৎস্য সেক্টরে অপার সম্ভাবনা রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর অদম্য অগ্রযাত্রার কারণেই এটি করা সম্ভব হয়েছে।
জেলা প্রশাসক বলেন, চাঁপাইনবাবগঞ্জে নির্মিত হচ্ছে রাবার ড্যাম। প্রকল্প যখন দাঁড়িয়ে যাবে, তখন কিন্তু অনেক বড় একটা সাফল্য আসবে বলে মনে করা হচ্ছে। সারাবছর নদীতে পানি থাকবে এবং সেই পানিতে দেশী প্রজাতির মিঠা মাছ চাষের পাশাপাশি বরেন্দ্র অঞ্চলে পানি সরবরাহ করা যাবে। এতে পানির স্তর আর নামবে না। তিনি বলেন, আপনাদের সকল সম্মাননাকে কাজে লাগিয়ে সততার সাথে নিরাপদ উপায়ে মৎস্যসহ সকল কিছু উৎপাদন করার জন্য আপনাদের কাছে আমি সবিনয় আহ্বান জানাচ্ছি।
বিশেষ অতিথির বক্তব্য দেন- অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অবস) রোকনুজ্জামান সরকার, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আব্দুল মান্নান, সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী। সভার শুরুতে স্বাগত বক্তব্য দেনÑ জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।
অন্যদের মধ্যে বক্তব্য দেন- মৎস্য চাষি ও উদ্যোক্তা রাকিবুল ইসলাম, বরেন্দ্র কৃষি উদ্যোগের মুনজের আলম মানিক, নবাব ফুডের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন।
এসময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক আব্দুস সালাম, মৎস্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ জেলার মৎস্যচাষিরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাসুদ রানা।
আলোচনা সভা শেষে চাঁপাইনবাবগঞ্জের ৩ জন মৎস্যচাষিকে পুরস্কার প্রদান করা হয়। এরা হলেন- চাঁপাইনবাবগঞ্জের সরদারপাড়া গ্রামের আমিনুল ইসলাম, শিবগঞ্জ উপজেলার পারদিলালপুর গ্রামের আল মামুন, গোমস্তাপুর উপজেলার ঝাড়ু বিশ্বাসপাড়া গ্রামের আবু তালেব।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর জাতীয় মৎস্য সপ্তাহের আয়োজন করেছে।
এর আগে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের পুকুরে পোনামাছ অবমুক্ত করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি : নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, পোনামাছ অবমুক্তকরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার সকালে র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা চত্বরের পুকুরে পোনামাছ অবমুক্ত করা হয়। এরপর উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের কর্মসূচিগুলোতে প্রধান অতিথি ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু. জিয়াউর রহমান। স্বাগত বক্তব্য দেন- উপজেলা মৎস্য কর্মকর্তা সুমিতা খাতুন। অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী, জেলা পরিষদ সদস্য সাবিহা শবনম কেয়া, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, মৎস্যচাষি ইমরুল ইসলাম।
আলোচনা শেষে মৎস্য বিভাগের বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানে সফল মৎস্যচাষিদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ চত্বর পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। শেষে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহীঅফিসার মোহাইমেনা শারমিনের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন- সহকারী কমিশনার (ভূমি) সবুজ হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, মৎস্য অফিসার এমরুল কায়েশ, পল্লী উন্নয়ন অফিসার হারুন আর রশিদ, সমাজসেবা অফিসার সোহেল রানা। সঞ্চালনা করেন নাচোল প্রেস ক্লাবের সভাপতি অলিউল হক ডলার।
অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী, মৎস্যচাষি ও মৎস্য ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
পরে তিনজন সফল মৎস্যচাষিকে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।