মোবাইল প্রসেসর নিয়ে আসছে মাইক্রোসফট ল্যাপটপ

522

উইন্ডোজ ১০ ল্যাপটপে মোবাইল প্রসেসর ব্যবহার করতে যাচ্ছে মাইক্রোসফট। বুধবার একথা নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানের একজন জেষ্ঠ্য নির্বাহী কর্মকর্তা।
নতুন মাইক্রোসফট ল্যাপটপে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করবে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। এর ফলে ল্যাপটপের ব্যাটারি কয়েকদিন স্থায়ী হবে বলে ধারণা করা হচ্ছে, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।
বুধবার ৫জি সামিট-এ কোয়ালকম-এর নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্টিয়ানো অ্যামন বলেন, “ব্যাটারির অস্বাভাবিক দীর্ঘ আয়ু আশা করতে পারেন। এলটিই সংযোগে ২৮ থেকে ২৯ ঘন্টা নেটফ্লিক্স স্ট্রিমিংয়ের লক্ষ্যে এগোচ্ছি আমরা। সারাদিন সব ধরনের কম্পিউটিংয়ের ক্ষেত্রে এটি ১৬, ১৭ বা ১৮ ঘন্টা স্থায়ী হবে।”
আগের বছর মাইক্রোসফট জানায় চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম-এর সঙ্গে কাজ করছে তারা। মোবাইল চিপ ব্যবহার করে কয়েকটি ল্যাপটপ আনতে যাচ্ছে মাইক্রোসফট।
“চূড়ান্ত সংখ্যা এখনও ঠিক হয়নি, কিন্তু ব্যাটারির দীর্ঘস্থায়ীত্ব সত্যি, সত্যি ভালো,” বলেন প্রিন্সিপাল গ্রুপ প্রোগ্রাম ম্যানেজার ফর কানেক্টিভিটি পার্টনার্স অ্যাট মাইক্রোসফট-এর পিট বার্নার্ড।
“অসাধারণভাবে ভালো! সত্যি কথা বলতে এটি আমাদের প্রত্যাশার বাইরে,” যোগ করেন তিনি।
বলা হচ্ছে নতুন উইন্ডোজ ১০ ল্যাপটপগুলোতে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহার করা হবে। এর আগে স্যামসাং গ্যালাক্সি এস৮, ওয়ানপ্লাস ৫ এবং এলজি ভি৩০ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই প্রসেসর দেখা গেছে।
ল্যাপটপ প্রসেসরের চেয়ে মোবাইল প্রসেসর আকারে ছোট হওয়ায় এতে ব্যাটারির জন্য বাড়তি জায়গা পাওয়া যাবে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।