মুরগির বাজার চড়া, প্যারেন্স কেজিতে ৫০ টাকা বেড়েছে

68

চাঁপাইনবাবগঞ্জের নিউমার্কেট বাজারে আজ প্রায় সব মুরগির দাম ছিল বাড়তির দিকে। আর প্যারেন্স মুরগির দাম একলাফে ৫০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। দাম বৃদ্ধিতে বাদ যায়নি মাছ বাজারও। বাজারে কেজিপ্রতি প্রায় ১০০ টাকা বেড়েছে ইলিশের দাম। তবে স্বস্তি ছিল সবজি বাজারে। কমেছে পেঁয়াজের দামও।
সবজি বিক্রেতা আব্দুল রসিদ ও সাব্বির অহম্মেদ বলেন, শুক্রবার বাজারে শশা, গাজর ও কাঁচামরিচের দাম কমেছে। পেঁপে ২০ থেকে কমে ১৫ টাকা, শশা ৩৫-৪০ থেকে কমে ৩০ টাকা, কাঁচামরিচ ৮০-১০০ থেকে কমে ৬০ টাকা, আলু ১৪ টাকা, দেশী টমেটো ৬০ টাকা, সাধারণ টমেটো ২০ টাকা, ঘিওন বেগুন ৪০ টাকা, ছিছিন্দা ৬০ টাকা, দেশী শিম ২০-৩০ টাকা, ফুলকপি ১০-১২ টাকা, বড় মটরশুঁটি ৪০ টাকা, দেশী মটরশুঁটি ৫০ টাকা, পটল ৯০ টাকা, ধনেপাতা ৫০ টাকা, গাজর ৩০ থেকে কমে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর বাঁধাকপি বিক্রি হচ্ছে প্রতি পিস ১০ টাকা হিসাবে।
এদিকে মুরগি বিক্রেতারা জানান, গত সপ্তাহের তুলনায় সব মুরগির দাম বাড়তির দিকে। তারা জানান, শুক্রবার প্যারেন্স কেজিপ্রতি ৫০ টাকা বৃদ্ধি পেয়ে ২৪০ থেকে ২৫০ টাকা, ব্রয়লার ১৩০ থেকে বেড়ে ১৩৫-১৪০ টাকা, পাকিস্তানি ২০০ থেকে বেড়ে ২২০-২৩০ টাকা, সাদা লেয়ার ১৭০ থেকে বেড়ে ১৮০ টাকা, লাল লেয়ার ১৮৫ থেকে বেড়ে ১৯০-২০০ টাকা, দেশী মুরগি ৩৫০-৩৬০ থেকে বেড়ে ৩৭০-৩৮০ টাকা এবং সোনালী মুরগি দাম বেড়ে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
মাছ বিক্রেতা মুকুল রহমান ও শুকুরউদ্দিন বলেন, অন্যান্য দিনের তুলনায় শুক্রবার মাছের আমদানি ছিল কম। দামও অপরিবর্তিত। বড় আইখোড় ৬০০ টাকা, নদীর খরি ৬০০ টাকা, পিয়ালি ৫৬০ টাকা, দেশী ট্যাংড়া ৬০০ টাকা, চাষের চিংড়ি ৬৫০-৬৮০ টাকা, দুই কেজির কাতল ২২০ টাকা, দুই কেজির রুই ২০০-২২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আমদানি না থকোয় বেড়েছে ইলিশের দাম। গত সপ্তাহে ৮৫০ টাকা দরে বিক্রি হলেও শুক্রবার ইলিশ বিক্রি হয়েছে ৯৫০ থেকে ১০০০ টাকা কেজি দরে।
মুদি বাজারে বিক্রেতা মাসুম জহির ও সাদিরুল ইসলাম বলেন, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কমেছ দেশী পেঁয়াজের দাম। বেড়েছে চাল ও সয়াবিন তেলের দাম। গত সপ্তাহে সয়াবিন তেল ১২২-১২৪ টাকা কেজি দরে বিক্রি হলেও এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১২৪-১২৬ টাকা কেজি দরে। দেশী পেঁয়াজ দাম কমে ২৫-২৬ টাকা, আদা ৫০-৬০ টাকা, রসুন ১২০ টাকা, চিনি ৬৪-৬৫ টাকা, আটাস চাল ৫৪ থেকে ৫৬ টাকা, মিনিকেট চাল ৫৮ থেকে ৬০ টাকা, মোটা চাল ৪৪-৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ডিম বিক্রি হয়েছে ২৮ থেকে ৩০ টাকা হালিতে। এছাড়া অন্যান্য পণ্যের দাম ঠিক আছে।