মুজিববর্ষ : বোয়ালিয়া ইউডিসির মাসব্যাপী ই-সেবা ক্যাম্পেইন

48

বাড়ছে সেবার বহর, গ্রাম হবে শহর’-এ স্লোগানকে সামনে রেখে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোগে মাসব্যাপী ই-ক্যাম্পেইন অব্যাহত রেখেছে। তৃণমূলের জনগণকে ই-সেবা দিতেই মাসব্যাপী এ ক্যাম্পেইন।
এটুআই ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ১০ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত দেশের প্রতিটি ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা নিজ নিজ সেন্টারের মাধ্যমে তাদের সেবার কার্যক্রম জনগণের মাধ্যমে তুলে ধরছে। এ প্রচারাভিযানের অংশ হিসেবে উপজেলার বোয়ালিয়ার ইউনিয়নসহ অন্যান্য ইউনিয়নের প্রতিটি গ্রামে মাইকিং ও গম্ভীরা গানের মাধ্যমে লিফলেট বিতরণ করা হচ্ছে।
বোয়ালিয়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মো. অলিউল ইসলাম ডালিম বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপান্তর করতে এটুআই প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো অগ্রণী ভূমিকা রাখছে। ডিজিটাল সেন্টারের মাধ্যমে তৃণমূল জনগণকে ই-সেবা সম্পর্কে অবহিতকরণ এবং ডিজিটাল সেন্টারের সেবা গ্রহণে মাসব্যাপী ‘মুজিব শতবর্ষ ই-সেবা ক্যাম্পেইন-২০২০’ পালনের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ক্যাম্পেইন চলাকালীন বোয়ালিয়া ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে ইউনিয়নের যে কোনো নাগরিক এ সেবা নিতে পারবে। এছাড়া জনগণের দোরগোড়ায় সরকারি-বেসরকারি সকল সেবা পৌঁছে দেয়ার লক্ষে যে কোনো ডিজিটাল সেবা স্বল্পমূল্যে প্রদান করা হবে।
উদ্যোক্তা অলিউল ইসলাম ডালিম আরো জানান, সারাদেশের ইউনিয়ন পৌরসভা ও সিটি করপোরেশন থেকে প্রায় ২৭০ ধরনের সরকারি-বেসরকারি সেবা প্রদান করা হচ্ছে। সেবাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- কম্পিউটার প্রশিক্ষণ, আউটসোর্সিং, অডিও রেকর্ডিং, ভিডিও বিজ্ঞাপন, পাসপোর্টের আবেদন ও ফি জমা, পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন, জন্মনিবন্ধন, মৃত্যু নিবন্ধন, অনলাইনে চাকরির আবেদন, জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি প্রদান, জাতীয় পরিচয়পত্র সংশোধন, জমির খতিয়ান, ড্রাইভিং লাইসেন্সের আবেদন, সকল প্রকার প্রত্যয়ন পত্র, ওয়ারিশের আবেদন, ব্যাংকিং সুবিধা, বিধবা ও বয়স্ক ভাতার আবেদন, ভিজিডির আবেদন।
উল্লেখ্য, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতা এবং বাস্তবায়নে এ ক্যাম্পেইন চলছে।