মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্বকাপ দলে দেখছি না: সুজন

84

ঘরের মাঠে আয়ারল্যান্ড সিরিজে ছিলেন না। নেই আসছে মে’তে লন্ডনের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে আইসিসি ওয়ানডে সুপার লিগের অন্তর্ভূক্ত তিন ম্যাচ সিরিজেও। সাবেক টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের আন্তর্জাতিক ক্যারিয়ারে কি ফুল স্টপ পড়ে গেলো?

বিশেষ করে যখন এ বছর আছে ওয়ানডে বিশ্বকাপ তখন মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ কারো দলে না থাকাটা বড় প্রশ্নও বটে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও গেম ডেভলপমেন্টের প্রধান খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, বিশ্বকাপ দলে তিনি মাহমুদউল্লাহকে দেখছেন না। তার যুক্তি বিশ্বকাপের জন্য মাহমুদউল্লাহকে ভাবা হলে সে এই সিরিজগুলোর দলে থাকতো।

‘(মাহমুদউল্লাহ) রিয়াদ নিশ্চিতভাবে আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বাংলাদেশ টিমের অনেক পারফর্ম্যান্সের সে সাক্ষী। ম্যাচ জিতেয়েছে অনেক। সত্যি কথা বলতে রিয়াদ যেহেতু জাতীয় দলে নেই আমি যদি ওভাবে বলি তাকে আমি বিশ্বকাপ দলে দেখছি না। রিয়াদকে যদি বিশ্বকাপ দলে দেখতাম তাহলে এই সিরিজগুলোতে থাকতো। বিশ্বকাপের বেশি দিন নেই।’

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা জতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাহমুদউল্লাহর ভবিষ্যতে নিয়ে এক প্রশ্নে সাংবাদিকদের এভাবেই বলেছেন সুজন।

মাহমুদউল্লাহ সবশেষ ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ছিলেন। সেই সিরিজের তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭১ রান। এ ছাড়া ফিল্ডিংয়েও সেরাটা দিতে পারেননি। হাত ফসকেছে ক্যাচ। ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে না থাকা নিয়ে নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন বিকল্প তৈরি করতে মাহমুদউল্লাহকে বিশ্রামে রাখা হয়েছে। তার পরিবর্তে সুযোগ পাওয়া তাওহিদ হৃদয় পারফর্ম করছেন। এ জন্য মাহমুদউল্লাহর সুযোগ পাওয়া আরও কঠিন হয়ে পড়ছে।

সুজন বলেন, ‘হৃদয় ওখানে ভালো করছে, আফিফও এখন দলের বাইরে আছে, মুশফিকও ভালো করছে।  সুপার লিগের ম্যাচগুলোতে রিয়াদ নিজেকেই কিভাবে মেলে ধরে সেটা দেখার বিষয়।’

‘সব মিলিয়ে বর্তমান পরিস্থিতি আমাদের বিবেচনা করতে হবে, রিয়াদকে আমাদের দলে কতটুক দরকার বা ওর পরিবর্তে যারা খেলছে তারা পারফর্ম করতে পারছে কি না। তারা যদি পারফর্ম করে দল যদি সন্তুষ্ট থাকে রিয়াদের সুযোগ কম থাকবে। এরকম যদি না হয়, রিয়াদের অভিজ্ঞতাতো আছেই, যেকোনো সময় ব্যাক করলে পারফর্ম করতে পারবে সেটা আমরা সবাই বিশ্বাস করি। সময় আছে, রিয়াদ একদম বাইর হয়ে গেছে তা না’-আরও যোগ করেন সুজন।

মাহমুদউল্লাহর সামনে এখন একটাই সুযোগ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিডিসিএল) নিজেকে মেলে ধরা। যদিও প্রথম রাউন্ডে মোহামেডানের হয়ে খেলা এই ক্রিকেটারের ব্যাট ঠিক মতো হাসেনি। ১১ ম্যাচে ২৮.৪০ গড়ে তার রান ২৮৪। ৩টি ফিফটি, সর্বোচ্চ রান ৭১। সামনে আছে সুপার লিগ, এখানে কি মাহমুদউল্লাহ নিজেকে ছাড়িয়ে যেতে পারবেন?