‘মানসিকভাবে আরও শক্তিশালী হওয়া দরকার’ -সদ্য জাতীয় দলে ডাক পাওয়া দিপু

63

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে ব্যাটিং পারদর্শীতা দেখিয়ে জাতীয় টেস্টে দলে জায়গা করে নিয়েছেন ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকতা ধরে রাখা শাহাদাত হোসেন দিপু। তরুণ এই ব্যাটসম্যানের ঝুলিতে আছে যুব বিশ্বকাপ জয়ের মতো বড় অভিজ্ঞতা। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে সুযোগ পাওয়ার পর দিপুর মনে হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য প্রয়োজন প্রবল মানসিক শক্তি।

গতকাল দিপুকে রেখে ১৫ সদস্যের টেস্ট দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একদিন বাদে আজ সোমবার সংবাদমাধ্যমে প্রতিক্রিয়ায় দিপু বলেন, ‘স্কিল তো ভালো, সবাই বলে। তবে আমি মনে করি মানসিকভাবে আরও শক্তিশালী হওয়া দরকার এখানে (আন্তর্জাতিক ক্রিকেটে) খেলার জন্য।’

৩৬.১৪ গড়ে ২০টি প্রথম শ্রেণির ম্যাচে দিপুর রান ১২৬৫। সেঞ্চুরি ২টি ও হাফ সেঞ্চুরি ১০টি। ৩৭.০৯ গড়ে লিস্ট ‘এ’তে ৩৬ ম্যাচে রান ১১৫০। লিস্ট এ’তে সেঞ্চুরি-ফিফটি সমান ৩টি করে।

‘আমি পর্যায়ক্রমে নিজের স্কিল আরও উন্নত করার চেষ্টা করব। মানসিকভাবে আরও শক্ত হওয়ার চেষ্টা করব। এটাই আমার কাজ। এসব কাজে যত উন্নতি করব, আমার জন্য খেলাটা আরও সহজ হবে আমি মনে করি’ -আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য দিপু নিজের মানসিক শক্তি বাড়ানোর কথা বলছিলেন এভাবে।

যুব বিশ্বকাপজয়ী বেশ কয়েকজন সদস্য এখন জাতীয় দলের নিয়মিত মুখ। দিপু কি কিছুটা দেরিতে সুযোগ পেয়েছেন? এমনটাও মনে করেন না তিনি, ‘ওইসব ব্যাপার নিয়ে চিন্তা করিনি। চিন্তা করেছি যখন আমাকে ডাকবে তখন আমি ভালো খেলার চেষ্টা করব।’