মাথায় রাখতে হবে ফল খাওয়ার সময় যে ৬টি বিষয়

62

সুস্থ থাকতে হলে স্বাস্থ্যকর জীবনযাপন এবং সুষম খাদ্যের গুরুত্ব অপরিসীম। আর সুষম খাদ্যভ্যাস মানেই সেখানে নানা রকম ফলের উপস্থিতিও আবশ্যক। কেননা ফলে বিদ্যমান ভিটামিন, নিউট্রিয়েন্টস ও ফাইবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিন্তু ফল খাওয়ার ধরনের ওপর তার পুষ্টিগুণ অনেকাংশে নির্ভর করে। তাই যেকোনো ফল খাওয়ার আগে কিছু বিষয় খুবই গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। জেনে নিন ফল খাওয়ার আগে কোন বিষয়গুলো মনে রাখতে হবে-

পরিমাণ ঠিক রাখা : যেকোনো ফল অতিরিক্ত পরিমাণে গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতি বয়ে আনতে পারে। তাই ফলে বিদ্যমান ক্যালোরির কথা মাথায় রেখে তা গ্রহণ করুন।

ধুয়ে নেওয়া : ফলের গায়ে লেগে থাকা কীটনাশক, ব্যাকটেরিয়া দূর করতে ফল খাওয়ার আগে অবশ্যই ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিতে হবে অন্যথায় পেটে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

মিষ্টি ফলের সঙ্গে এসিডিক ফুড পরিহার : মিষ্টি জাতীয় ফলের সঙ্গে এসিডিক ফল খেলে পাকস্থলীতে অস্বস্তি সৃষ্টি হতে পারে। তাই এ দুই ধরনের ফল একই সঙ্গে খাওয়া যাবে না। জুসের পরিবর্তে সম্পূর্ণ ফল, ফলের জুসে গুরুত্বপূর্ণ ফাইবার বাদ পড়ে যায়। তাই সম্পূর্ণ ফল খাওয়ার চেষ্টা করুন। কেননা এতে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

খালি পেটে ফল খাওয়া : ভারি খাবারের সঙ্গে ফল খেলে বদহজম সৃষ্টি হতে পারে। তাই বিশেষজ্ঞরা খালি পেটে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

আস্তে এবং চিবিয়ে খান : যেকোনো ফল খাওয়ার সময় আস্তে এবং চিবিয়ে খান। এতে আত্মতৃপ্তি আসে খাবারের প্রতি যা হজমে সহযোগিতা করে।