ভোলাহাটে সামাজিক সম্প্রীতি সমাবেশ

83

বাল্যবিয়ে, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, ইতিবাচক অভিভাবকত্ব, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা এবং কোভিড-১৯ প্রতিরোধে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের আলোচনা সভা ও সামাজিক সম্প্রীতি সমাবেশ অব্যাহত রয়েছে।
বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার ভোলাহাট ইউনিয়ন পরিষদ চত্বরে ইউনিসেফের সহযোগিতায় জেলা প্রশাসন এমন কর্মসূচির আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য দেনÑ স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও।
ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- ভোলাহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান রাব্বুল হোসেন, ভোলাহাট থানার ওসি সেলিম উদ্দিন, ইউনিসেফের কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট (সিফোরডি) অফিসার মনজুর আহমেদ, প্রোগ্রাম অ্যাসোসিয়েট মিসেস ফারজানা ফেরদৌসি, রাজশাহী ও রংপুর বিভাগের প্ল্যানিং অ্যান্ড মনিটরিং অফিসার সোনিয়া আফরিন, ভোলাহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পিয়ার জাহান, ২নং গোহালবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, বীর মুক্তিযোদ্ধা আফসার আলী, মহিলা বিষয়ক কর্মকর্তা রহিমা রওনাক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির।
সমাবেশে প্রধান অতিথি দেবেন্দ্র নাথ উরাঁও তাঁর বক্তব্যে বলেন, আমাদের সমাজে বাল্যবিয়ে একটি ব্যাধি। অল্প বয়সে বিয়ে দেয়ার কারণে একটি মেয়ের জীবন নষ্ট হয়ে যায়, উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হয়। ফলে সে নিজের, পরিবারের কিংবা দেশের কোনো কাজে ভূমিকা রাখতে পারে না। অল্পবয়সে মা হয়ে মৃত্যুঝুঁকির মধ্যে পড়ে। অনেক সময় তালাকপ্রাপ্ত হয়ে মা-বাবার ঘরেই ফিরে আসতে বাধ্য হয়। তাই বাল্যবিয়ে দিয়ে সন্তানের ভবিষ্যৎ নষ্ট করবেন না। মাদককে না বলতে হবে, ছেলেমেয়েদের ইতিবাচক মনোভাব নিয়ে মানুষ করতে হবে।
তিনি বলেন, এদেশ সামাজিক সম্প্রীতির দেশ। এখানে মুসলমান, হিন্দুসহ অন্যান্য ধর্মাবলম্বী মানুষ বহুকাল ধরে একত্রে মিলেমিশে বসবাস করেন। কেউ যেন সামাজিক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। সন্তানদের খোঁজ রাখবেন, তারা যেন কোনো দুষ্টের পাল্লায় পড়ে বিপথে চলে না যায়। এছাড়াও তিনি সরকারের ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনাসহ সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরেন। এসময় তিনি ইউনিয়ন পরিষদগুলোর দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন এবং জেলা প্রশাসনের অ্যাওয়ার্ডের কথাও তুলে ধরেন।