ভোলাহাটে বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

110

“জেনে বুঝে বিদেশ যায়, অর্থ সম্মান দুটোই পাই” এই প্রতিপাদ্য সামনে নিয়ে প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ ও অধিকার নিশ্চিতকরণ এবং বৈদেশিক কর্মসংস্থানের মাধ্যমে দেশের অর্থ সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষে আজ সকালে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার ভোলাহাট উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত¡াবধানে উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভোলাহাট উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ (টিটিসি’র) ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুঝাত, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, জেলা পরিষদের মহিলা সদস্য হোসনে আরা পাখি, ভোলাহাট থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) জাহাংগীর আলম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সদর ইউপি চেয়ারম্যান ইয়াজদানি জর্জ, গোহালবাড়ী ইউপি চেয়ারম্যান, আব্দুল কাদের, দলদলী ইউপি চেয়ারম্যান মাজহারুল ইসলাম (পুতুল), জামবাড়িয়া ইউপি চেয়ারম্যান মসফিকুর ইসলাম (তারা), ইউপি সদস্যগণসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সাংবাদিকবৃন্দ। নিরাপদ, সুশৃংখল ও নিয়মিত অভাবাসন নিশ্চিতের জন্য জনসচেতনতা সৃজনের লক্ষে প্রেসব্রিফিং করেন চাঁপাইনবাবগঞ্জের (টিটিসি’র) সিনিয়র শিক্ষিকা মেহনাজ খাতুন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বিদেশ যেতে হলে অবশ্যই নিদিষ্ট বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়ে দক্ষ হতে হবে। যে দেশে যাবেন সে দেশের ভাষা শিখতে হবে। যাবার আগে রিক্রুটিং এজেন্সির নিকট থেকে ভিসার ধরন, মেয়াদ, বেতন-বোনাস ও কর্মঘন্টা সম্পর্কে জেনে বুঝে যাবেন। দক্ষতা বৃদ্ধির জন্য প্রতিটি জেলায় সরকারিভাবে ট্রেনিং সেন্টার আছে। সেখানে পছন্দমত দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ নিয়ে বিদেশে যাবেন।