ভেটোরি রাজশাহী কিংসের কোচ

252

টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিগুলোর সবচেয়ে কাক্সিক্ষত কোচদের একজন ড্যানিয়েল ভেটোরি। এবার তার পা পড়তে যাচ্ছে বিপিএলের আঙিনায়। সাবেক নিউ জিল্যান্ড অধিনায়ককে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রাজশাহী কিংস। আগামি দুই মৌসুমের জন্য ভেটোরির সঙ্গে চুক্তি করেছে বিপিএলের দলটি।
আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর টি-টোয়েন্টি দলগুলির কোচ হিসেবেই ক্রিকেট বিশ্বে বিচরণ করছেন ভেটোরি। কিংবদন্তি কিউই অলরাউন্ডার আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ, বিগ ব্যাশে ব্রিজবেন হিটের কোচ এবং ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে মিডলসেক্সের কোচ।
গত দুই মৌসুমে রাজশাহী কিংসের কোচ ছিলেন বাংলাদেশের সারওয়ার ইমরান। বিপিএলে নিজেদের প্রথম মৌসুমে দলটি রানার্সআপ হলেও গতবার ছিল তলানি থেকে দ্বিতীয়।
তবে গত মৌসুমের বাজে ফল বা দেশি কোচে অনীহা নয়, রাজশাহী কিংসের প্রধান নির্বাহী তাহমিদ হক জানালেন, টি-টোয়েন্টি ক্রিকেটের দাবি মেনেই ভেটোরির দিকে ঝুঁকেছেন তারা।
“ইমরান ভাই যথেষ্ট ভালো কাজ করেছেন। তার প্রতি শ্রদ্ধার অভাব নেই আমাদের। তবে আমরা অনুভব করছিলাম, এই সংস্করণের জন্য সত্যিকারের বিশেষজ্ঞ একজন কোচ প্রয়োজন। তেমন একজনকে খুঁজতে গিয়েই ভেটোরি আমাদের পছন্দের তালিকার শীর্ষে চলে আসে। সব টি-টোয়েন্টি লিগেই তার চাহিদা প্রবল। আমাদের মনে হয়েছে, এই সংস্করণের কোচিংটা তিনি ভালো বোঝেন।”
“আরও একটা দিক থেকে ভেটোরিকে আমাদের পছন্দ হয়েছে। আমাদের দলটায় আমরা কিন্তু খুব জাঁকজমক বা ডামাডোল পছন্দ করি না। আড়ালে নিজেদের মত থেকে কাজটা করে যেতে চাই। ভেটোরির ব্যক্তিত্ব সেদিক থেকে আমাদের দলের সঙ্গে খুব মানিয়ে যায়।”
রাজশাহীর প্রধান নির্বাহীর দাবি, দেশের তরুণ ক্রিকেটারদের সমৃদ্ধ করার ভাবনাটাও ছিল তাদের।
“গত দুই মৌসুমেই আমাদের দলে আমরা কিন্তু স্থানীয় ক্রিকেটারদের প্রাধান্য দিয়েছি। বিশেষ করে দেশের তরুণ প্রতিভাদের। আগামীতেও এটির ব্যতিক্রম হবে না। শুধু দলের ফলাফল ভালো করাই আমাদের কাছে মুখ্য নয়। আমরা চাই, দেশের তরুণ ক্রিকেটাররা ভেটোরির মত একজন কিংবদন্তির কাছ থেকে কিছু শিখুক, যেসব তাদের ভবিষ্যত পথচলায় কাজে লাগবে।” এবারের বিপিএল হতে পারে আগামি অক্টোবর মাসে।