ভূমিহীন ও গৃহহীন মুক্ত চাঁপাইনবাবগঞ্জ আগামীকাল ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী

155

ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে চাঁপাইনবাবগঞ্জ জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত এলাকা হিসেবে ঘোষণা দেবেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন জানান, আগামীকাল বুধবার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ে সারাদেশের উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের অন্যান্য জেলার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলাকে ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন তিনি। ইতোপূর্বে শিবগঞ্জ উপজেলাকে মুক্ত ঘোষণা করা হয়। পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৭৫টি, গোমস্তাপুর উপজেলার ৭৫টি এবং নাচোল উপজেলার ৮০টিসহ মোট ২৩০টি বরাদ্দপ্রাপ্ত গৃহ উপকারভোগী পরিবারের অনুকূলে হস্তান্তর করা হবে।
জেলা প্রশাসক জানান, মুজিববর্ষ উপলক্ষে এ জেলার পাঁচটি উপজেলায় প্রথম পর্যায়ে ১৩১৯টি, দ্বিতীয় পর্যায়ে ২৬১৯টি, তৃতীয় পর্যায়ে ৬৫১টি গৃহ ক শ্রেণির পরিবারগুলোকে হস্তান্তর করা হয়। চতুর্থ পর্যায়ে ২৩০টিসহ মোট ৪৮১৯টি গৃহ পাচ্ছে ভূমিহীন ও গৃহহীন পরিবার। উপকারভোগী পরিবারের অনুকূলে ২ শতাংশ করে সরকারি খাসজমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে।
২০২২ সালের ২১ জুলাই অনুষ্ঠিত উপকারভোগী পরিবারের নিকট জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কর্তৃক তৃতীয় পর্যায়ের ২য় ধাপে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হয়। জেলা প্রশাসনের রাজস্ব শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।
জেলা প্রশাসক জানান, প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপে চাঁপাইনবাবগঞ্জ সদর ৭৮৪টি, শিবগঞ্জ উপজেলায় ১১৮৮টি, গোমস্তাপুর উপজেলায় ৭৩৩টি, নাচোল উপজেলায় ৯৯৬টি ও ভোলাহাট উপজেলায় ১১১৮টিসহ ‘ক’ শ্রেণিভুক্ত ৪ হাজার ৮১৯টি গৃহের নির্মাণ কার্যক্রম প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ও পরিপত্র যথাযথভাবে অনুসরণ করে নির্মাণ করা হয়েছে। পাঁচ উপজেলা নির্বাহী অফিসারগণের নিকট হতে প্রাপ্ত প্রস্তাবপত্র, উপজেলা টাস্কফোর্স কমিটি ও যৌথসভার সিদ্ধান্ত মোতাবেক ক শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য আর কোনো পরিবার না থাকায় এই জেলাকে ক শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে।
জেলা প্রশাসক জানান, এরপরেও যদি কেউ বাদ পড়ে থাকে বা প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্য কোনো কারণে নতুন কাউকে পাওয়া যায় তাহলে তাকে বা তাদেরকেও পুনর্বাসন করা হবে।
সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী উপস্থিত ছিলেন।