ভূমিকম্পের পর জাপানে ভূমিধসের আশঙ্কা

69

ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। আজ জাপানের উত্তর-পূর্বাঞ্চলে কম্পন অনুভূত হয়েছে। জানা গেছে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। আজ সকাল সাড়ে ৭টার দিকে ভয়াবহ এ কম্পনে কেঁপে ওঠে দেশটি।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ইশিনোমাকি শহর থেকে ৩৮ কিলোমিটার দূরে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এ তথ্য জনিয়েছে।

ভূমিকম্পের ফলে জাপানের উত্তর-পূর্বাঞ্চলে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। তবে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি এখনও। ভয়াল এই ভূমিকম্পে হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি। ভূমিকম্প কেন্দ্রস্থলের কাছাকাছি অবস্থিত ওনাগাওয়া পারমাণবিক কেন্দ্র। তবে কম্পনের কারণে সেখানে কোনো সমস্যা তৈরি হয়নি বলে জানিয়েছে ওই পারমানবিক সংস্থা।

ভূমিকম্পে জাপানের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত সেন্দাই শহরের কয়েকটি বাড়ি ভয়ানকভাবে দুলতে দেখা যায়। আতঙ্কিত হয়ে মানুষজন বাইরে বেরিয়ে আসে। কম্পনের কেন্দ্রস্থল থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে টোকিওতেও এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের জেরে বন্ধ রয়েছে জাপানের উত্তরাঞ্চলীয় বুলেট ট্রেন সেবা। সেটি আবার কখন চালু হবে তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

গত মার্চে ভয়াল ভূমিকম্পে কেঁপে উঠেছিল জাপান। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.২। কম্পনের জেরে সুনামি পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে তেমন ক্ষয়-ক্ষতি হয়নি।