বৃষ্টির বদান্যতায় প্রথমবারের মতো ফাইনালে ভারত

126

সেমিফাইনাল দেখতে প্রায় ৬০ হাজার দর্শকের উপস্থিতি। কিন্তু ক্রিকেট নয়, জিতলো বৃষ্টি। আর তাতেই কপাল পুড়লো ইংল্যান্ডের। ভাগ্য খুলে গেলো ভারতের। প্রথমবারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলার সুযোগ পেলো ভারত। এর আগে তিনবার সেমিফাইনালে খেলার অভিজ্ঞতা থাকলেও শিরোপার লড়াইয়ে নামতে পারেনি ভারত। এবার বৃষ্টির বদানত্যয় সুযোগ মিলে গেলো ভারতের।

তবে মূলত গ্রুপ ‘এ’ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে জায়গা করে নেওয়া ছিল ভারতের জন্য প্লাস পয়েন্ট। কারণ সেমিফাইনালের জন্য ছিল না কোনো রিজার্ভ ডে। খেলা পরিত্যাক্ত হলে ভারত ফাইনালে জায়গা করে নিবে জানাই ছিল। কারণ গ্রুপ ‘বি’এর রানার্স আপ দল হিসেবে সেমিফাইনাল খেলছে ইংল্যান্ড।

ফাইনালে সুযোগ করে নেওয়া ভারতীয় অধিনায়ক হার্মানপ্রিত কৌর বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আজ কোনো খেলা হয়নি। তবে টুর্নামেন্টের নিয়ম আছে। সেটি আমাদের মানতে হবে।’

এদিকে এভাবে সেমিফাইনাল থেকে বাদ পড়ে ইংল্যান্ড নারী দলের অধিনায়ক হিদার নাইট বলেন, ‘এটা হতাশার। ভীষণ হতাশার, আমাদের জন্য। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারটাই এখন আমাদের জন্য কাল হলো। আমাদের লক্ষ্য ছিল সেমিফাইনালে জায়গা করে নেওয়া। আমরা সেটি পেরেছি। আর এ ম্যাচের আগে টানা জয়ে নিজেদের গুছিয়েও নিয়েছি। আসলে টুর্নামেন্টের প্রথম ম্যাচ হারতে নেই (হাসি)…’

এদিকে আজ দুপুর ২টায় অন্য সেমিফাইনালে মুখোমুখি হওয়ার কথা আছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার। বৃষ্টির কারণে সে ম্যাচ পণ্ড হলে কপাল পুড়বে স্বাগতিক অস্ট্রেলিয়ার। কারণ তারা ভারতের কাছে হেরে গ্রপ রানার্স আপ হয়ে সেমিফাইনালে সুযোগ পেয়েছে। অপরদিকে দক্ষিণ আফ্রিকা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলছে। দেখা যাক শেষ পর্যন্ত প্রকৃতির চাওয়া কি হয়।