বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

78

‘হ্যাঁ, আমরা যক্ষা নির্মূল করতে পারি’- প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন অফিস এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় ও জেলা জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি-নাটাব চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সিভিল সার্জন অফিসের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে সড়ক ঘুরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সুলতানা পাপিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেনÑ জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপ সভাপতি ডা. গোলাম রাব্বানী।
এসময় আরো উপস্থিত ছিলেন- নাটাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা মনিম উদ দৌলা চৌধুরী, বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালটেন্ট ডা. তোহিদুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন- ডা. দেলোয়ার হোসেন, ডা. শাহনাজ ফ্লোরাসহ কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ।
সভায় যক্ষ্মা রোগের বর্তমান পরিস্থিতি ও চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ডা. আসহাব শাহরিয়ার।
অন্যদিকে গোমস্তাপুর প্রতিনিধি জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার সকালে র‌্যালিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে স্বাস্থ্য কমপ্লেক্সে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল হামিদ।
এতে সূচনা বক্তব্য দেন যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা রমজান আলী শেখ। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ইসমাইল হোসেন ও উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজমসহ অন্যরা।