Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

বিশ্বকাপ ফাইনাল: ফ্রান্সে মোতায়েন থাকবে ১৪ হাজার পুলিশ

বিশ্বকাপের ফাইনালের দিন ফ্রান্সের রাস্তায় যেন কোনো বিশৃঙ্খলা না ঘটে সেজন্য দেশটিতে মোতায়েন থাকবে ১৪ হাজার পুলিশ। আগামী রোববার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপ জয়ের লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে নামবে ফ্রান্স। খেলার ফল যাই হোক না কেন, রাস্তায় যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন ফরাসি কর্মকর্তারা।

এএফপির বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, বিশ্বকাপ ফাইনালকে সামনে রেখে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন নিরাপত্তা পরিকল্পনা প্রকাশ করেছেন। যেখানে বলা হয়েছে, ফ্রান্স ফাইনালে জিতলে প্যারিসের রাস্তায় বিপুল জনসমাগম হতে পারে।১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ জেতার পর চ্যাম্প-এলিসি অ্যাভিনিউ হয়ে উঠেছিল উৎসবের কেন্দ্রস্থল। ২০১৮ সালেও সেখানে অন্তত ছয় লাখ মানুষ নেচে-গেয়ে বিশ্বকাপ জয় উদযাপন করেছেন। আগামী রোববার যান চলাচলের জন্য রাস্তাটি বন্ধ থাকবে। শৃঙ্খলা রক্ষায় সেখানে মোতায়েন থাকবে ২ হাজার ৭৫০ জন পুলিশ কর্মকর্তা।

এদিকে, গত বুধবার বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের সঙ্গে মরক্কোর জয়ের পর প্যারিসের রাস্তা থেকে প্রায় ১১৫ জনকে আটক করা হয়েছে। এছাড়া এদিন দক্ষিণাঞ্চলীয় মন্তপেলিয়ের শহরে ফুটবল সমর্থকদের বহনকারী একটি গাড়ির ধাক্কার ১৪ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়েছে। ওই গাড়ি চালককে পুলিশ এখনো আটক করতে পারেনি।

এর আগে ১০ ডিসেম্বর অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পরও প্যারিসের রাস্তায় সংঘর্ষ হতে দেখা গেছে। জনতার ভিড়কে ছত্রভঙ্গ করে দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে এ সংঘর্ষ হয়।

Exit mobile version