বিশ্বকাপের স্টেডিয়ামে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক

142

কাতার বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন ফুটবল সমর্থককে নিষিদ্ধ করা হয়েছে। সোমবার এই তথ্য দিয়েছে দেশটির বুয়েন্স আয়ার্স শহরের প্রশাসন।

জানা গেছে, এইসব সমর্থকদের বিরুদ্ধে সংঘাতে জড়ানো এবং খাবার খেয়ে বিল বা অর্থ পরিশোধ না করার মতো অভিযোগ রয়েছে। তাই তাদের ওপর কাতার বিশ্বকাপের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শহরটির বিচার ও নিরাপত্তা মন্ত্রী মার্সেলো ডি আলেসান্দ্রো বলেছেন, ‘যার এখানে সহিংসতা করে, তার কাতারেও করবে। আমরা ফুটবলে শান্তি ফেরাতে চাই। যার কারণেই সংহিসতা সৃষ্টিকারীদের স্টেডিয়ামের বাইরে রাখতে চাই।’

এক স্থানীয় রেডিও চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ওই মন্ত্রী আরও জানান, বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে পুলিশ সদস্যের একটি দল পাঠানো হবে যারা কাতারে এসে স্থানীয় পুলিশের সঙ্গে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কাজ করবে।

চলতি বছরের জুন মাসে আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয় এ বিষয়ে কাতার দূতাবাসের সাথে একটি সহযোগিতা চুক্তিতেও সই করেছে, যাতে বিশ্বকাপে অংশ নেওয়া আর্জেন্টাইন সমর্থকরা সহিংসতা সৃষ্টি না করতে পারে।

নিষিদ্ধের তালিকায় থাকা ওই ৬ হাজার আর্জেন্টাইন ফুটবল সমর্থকদের মধ্যে ৩ হাজারের আচরণ ‘বর্বর’ উল্লেখ করে মন্ত্রী মার্সেলো ডি আলেসান্দ্রো বলেন, ‘তাদেরকে স্থানীয় লিগগুলোতে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয় না।’