বিভিন্ন বিদ্যালয়ে বিদায় ও নবীনবরণ অনুষ্ঠান

208

চাঁপাইনবাবগঞ্জে বুধবার বিভিন্ন বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংসবর্ধনা এবং ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়া হয়েছে। সেই সঙ্গে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয় : চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয় চত্বরে সকালে প্রধান শিক্ষক মো. আসলাম কবীরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. মো. দুররুল হোদা। বিশেষ অতিথি ছিলেন, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের বিবিএ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মোস্তফা মাহমুদ হাসান, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক কৃষিবিদ কামরুল আরেফিন বুলু। স্বাগত বক্তব্য দেন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. মার্শাল।
আলোচনা সভা শেষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় : সকালে জেলা শহরের কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় চত্বরে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক খালেদা বেগম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, গ্রামীণ ট্রাভেলসের চেয়ারম্যান আলহাজ্ব মোখলেসুর রহমান, জেলা পরিষদ সদস্য আবুল বাসার, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক রেজাউল করিম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি আলহাজ্ব মোখলেসুর রহমান তার বক্তব্যে বলেন, শিক্ষা জাতির মেরুদ-। মেরুদ- ছাড়া যেমন কোনো মানুষ চলতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া কোনো জাতির উন্নতি হয় না। তাই আমাদের সুশিক্ষা গ্রহণ করতে হবে। আমাদের সমাজ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও বাল্যবিবাহ দূর করতে হবে। এ সময় তিনি ছাত্রীদের বাল্যবিয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
উজিরপুর বাবুপুর উচ্চ বিদ্যালয় : জেলার শিবগঞ্জ উপজেলার উজিরপুর বাবুপুর উচ্চ বিদ্যালয়ে বিদায় ও নবীনবরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নজরুল ইসলাম।
বুধবার বিদ্যালয় চত্বরে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইদুর রহমান, প্রধান শিক্ষক সাইরন আলী, অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক আব্দুল খালেক, উজিরপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সাবেক মেম্বার ওবায়দুর রহমান, ম্যানেজিং কমিটির সদস্য সেরাফত আলী, সুধীজন নুরুল ইসলামসহ অন্যরা।
একই অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক রবিউল হককে বিদায়জনিত সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান শিক্ষক সাইরন আলী বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের ভালো ফলাফল করতে হবে। এর পাশাপাশি তোমাদের ভালো মানুষ হয়ে গড়ে উঠতে হবে। সমাজের কল্যাণের জন্য কাজ করতে হবে।
রহনপুর আইডিয়াল স্কুল : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর আইডিয়াল প্রি-ক্যাডেট অ্যান্ড হাই স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি গোলাম রাব্বানী বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রহনপুর পৌর মেয়র তারিক আহমদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, রহনপুর পৌর কাউন্সিলর মোস্তাফিজুর রহমান জেম ও উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, প্রতিষ্ঠানের অধ্যক্ষ জামিলুর রহমান মারুফ, প্রভাষক সাদিকুল ইসলাম, শিক্ষক সারওয়ার জামান সুমন ও কাউসার জামান, বিদায়ী ছাত্রী কামরুন্নাহার মিষ্টি।
আলোচনা শেষে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ী ছাত্র-ছাত্রীদের পুরস্কার তুলে দেন অতিথিরা। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।