01713248557

বিভিন্ন দাবিতে নাচোলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের বিক্ষোভ মিছিল,সমাবেশ ও স্মারকলিপি পেশ

বিভিন্ন দাবিতে নাচোল উপজেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষেরা বিক্ষোভ মিছিল, সমাবেশ ও স্মারকলিপি পেশ কর্মসূচী পালন করেছে। দাবির মধ্যে রয়েছে নিরাপত্তা,ভূমি ও পুকুর জবর দখল রোধ,বসত উচ্ছেদের চেষ্টা ও ভীতি প্রদর্শণ বন্ধ করা, সমতলের আদিবাসিদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন করা ও অন্তবর্তীকালীন সরকারের একজন উপদেষ্টাকে আদিবাসি সংক্রান্ত দায়িত্ব দেয়া।
আজ দুপুরে সম্মিলিত আদিবাসী সমাজের ব্যানারে এই কর্মসূচী পালিত হয়। এতে জেলার নাচোল, গোমস্তাপুর ও সদর উপজেলার বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর কয়েকশত নারী-পুরুষ ও শিক্ষার্থী অংশ নেন। নাচোল সদর বাসষ্ট্যান্ড মোড়ে জড়ো হয়ে অবস্থান নেয়ার মাধ্যমে কর্মসূচী শুররু হয়। পরে সেখান থেকে মিছিল বের হয়ে উপজেলা পরিষদে গিয়ে সমাবেশ হয়।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিচিত্রা তির্কির সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় সভাপতি হিংগু মুর্মু,সাধারণ সম্পাদক প্রভাত টুডু, জহরলাল এককা,নাচোলের রানী ইলা মিত্র সংসদ আহব্বায়ক বিধান সিং,নাচোল পুজা উদযাপন পরিষদ নেত্রী রঞ্জনা বর্মন, নির্যাতিত আদিবাসী গোমস্তাপুরের মাধাইপুর গ্রামের বিথি তুরি সরদার প্রমুখ। বক্তরা বলেন, রানৈতিক পট পরিবর্তণের পর আদিবাসীরা বারবার নির্যাতিত হয়। কিন্তু তাৎক্ষনিকভাবে কেউ এগিয়ে আসেনা। কিন্তু এদশে তো আদিবাসীদেরও। এদমে জন্মেছি। এদেশে মরব। দেশ ছেড়ে কোথাও যাব না। তারা আদিবাসিদের প্রতি বঞ্চনা বৈষম্যর প্রতিবাদ করেন। শেষে ্উপজেলা নির্বাহী অফিসারের মাধমে ৮ দফা দাবিতে প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি দেয়া হয়।