বার্সা-রিয়াল একই পটে

249

কিছুদিন পরেই ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে সেরা ক্লাবগুলো। তবে তার আগে ক্লাবগুলোকে নিয়ে ড্র অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার । তার আগে দলগুলোকে বিভিন্ন পটে ভাগ করা হয়েছে। পট ১’এ একইসঙ্গে স্থান পেয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ। এই পটে আরও আছে অ্যাতলেটিকো মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, পিএসজি’র মতো ক্লাবগুলো।
এখনও মূল ড্র’য়ের আনুষ্ঠানিকতা শুরু না হলেও সম্ভাব্য পটের তালিকা করেছে উয়েফা। পট ১-এ চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ছাড়াও আছে ইউরোপা লিগজয়ী অ্যাতলেটিকো মাদ্রিদসহ বিভিন্ন লিগের চ্যাম্পিয়নরা। তালিকায় স্থান পেয়েছে লা লিগার চ্যাম্পিয়ন বার্সা, বুন্দেসলিগার চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি।
পট ১-এ আরও আছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি, ইতালিয়ার সিরি আ’র চ্যাম্পিয়ন জুভেন্টাস এবং রাশিয়ান লিগের চ্যাম্পিয়ন লোকোমোটিভ মস্কো।
তালিকায় তিনটি দলের অবস্থান এখনও নিশ্চিত নয়। লিভারপুল, ভ্যালেন্সিয়া ও ভিক্টোরিয়া প্লাজেনের পট এখনও নিশ্চিত করা হয়নি। তবে লিভারপুলের সম্ভাব্য অবস্থান হতে পারে পট ৩-এ। যদি পিএওক সালোনিকাকে বেনফিকা হারিয়ে দেয় তাহলে লিভারপুলের স্থান হবে পট ১-এ, আর যদি তা না হয় তাহলে স্থান হবে পট ৩-এ।
ভ্যালেন্সিয়া ও ভিক্টোরিয়া প্লাজেনের স্থান হতে পারে পট ৩ কিংবা পট ৪-এ। মূলত পিএসভি আইন্দাহোভেনের আজ রাতের বাছাইপর্বের খেলার উপর নির্ভর করছে এই দুই দলের অবস্থান।
চ্যাম্পিয়নস লিগের ড্র’য়ের আগে পটের তালিকা
পট ১: রিয়াল মাদ্রিদ, অ্যাতলেটিকো মাদ্রিদ, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস, প্যারিস সেইন্ট জার্মেই, লোকোমোটিভ মস্কো।
পট ২: বরুশিয়া ডর্টমুন্ড, এফসি পোর্তো, ম্যানচেস্টার ইউনাইটেড, শাখতার দোনেস্ক, নাপোলি, টটেনহাম হটোস্পার, এএস রোমা।
পট ৩: শালকে জিরো ফোর, লিও, মোনাকো, আয়াক্স, সিএসকেএ মস্কো।
পট ৪: ক্লাব ব্রুগ, গ্যালাতাসারাই, ইয়ং বয়েজ, ইন্টার মিলান, হফেনহাইম, এইকে এথেন্স।
পট নির্ধারণ বাকি আছে: লিভারপুল, ভ্যালেন্সিয়া, ভিক্টোরিয়া প্লাজেন, বাকি তিন প্লে-অফজয়ী দল।