বাকি ৪ মাস বিশ্বকাপের সূচি এখনো প্রস্তুত করেনি ভারত

98

২০১৯ বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। তারা ১৩ মাস আগে বিশ্বকাপের ভেন্যু ও সূচি প্রকাশ করেছিল। তার আগে ২০১৫ বিশ্বকাপের আয়োজক ছিল অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। তারা ১৮ মাস আগে প্রকাশ করেছিল পূর্ণাঙ্গ সূচি। ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত, বিশ্বকাপ শুরু হতে আর বাকি ৪ মাস তথা মাত্র ১২০ দিন। কিন্তু এখনো ভেনু ও সূচি চূড়ান্ত করতে পারেনি ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড বিসিসিআই।

গেল মাসে (২৭ মে, ২০২৩) বিশ্বকাপ নিয়ে এক বিশেষ সভা করেছিল বিসিসিআই। তখন তারা ঘোষণা দিয়েছিল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলাকালিন আইসিসির মাধ্যমে সূচি ও ভেন্যু প্রকাশ করবে তারা। ইতোমধ্যে ভেন্যু ও সূচির খসড়া করে ফেলেছে তারা।

এ বিষয়ে অ্যালারডাইস বলেছেন, ‘আমার মনে হয় বুধবার আমরা খসড়া সূচি হাতে পেতে পারি আয়োজকদের কাছ থেকে।  অংশগ্রহণকারী দল ও ব্রডকাস্টারদের সঙ্গে আলোচনা বাকি। এরপর যত দ্রুত সম্ভব আমরা সূচি প্রকাশ করবো।’

পাকিস্তান এই বিশ্বকাপে অংশ নিবে কিনা? এমন প্রশ্ন এক প্রকার এড়িয়ে গিয়ে অ্যালারডাইস বলেন, ‘আসলে সূচি না দেখে কিছু বলতে পারছি না। আমি সূচির জন্য অপেক্ষা করছি। ভারতের ১০টি শহরের ১২ থেকে ১৫টি ভেন্যুতে ৪৬ দিনে বিশ্বকাপের মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

দশ দলের বিশ্বকাপ ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভেন্যুর সংক্ষিপ্ত তালিকায় ১০টি শহরের ১৫টি স্টেডিয়ামকে রাখা হয়েছে। ভেন্যুগুলো হলো- আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গৌহাটি, হায়দরাবাদ, কলকাতা, লক্ষ্ণৌ, ইন্দোর, রাজকোট, মুম্বাই ও কেরালার ত্রিবান্দ্রাম। এছাড়া সংক্ষিপ্ত তালিকায় আরও আছে- নাগপুর ও পুনে।