বজ্রপাত থেকে কৃষকদের রক্ষায় ১ হাজার কোটি টাকার প্রকল্প

56

বজ্রপাত থেকে রক্ষায় প্রায় এক হাজার কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। ওই প্রকল্পের আওতায় বজ্র নিরোধক দণ্ড স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হবে। বজ্রপাতপ্রবণ এলাকাগুলোতে জরুরি ভিত্তিতে ওই প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরুর প্রতি গুরুত্বারোপ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে বজ্রপাত নিরোধক প্রকল্পের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, হুইপ পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, জুয়েল আরেং ও কানিজ সুলতানা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিটি সূত্র জানায়, বৈঠকে মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষে হেরিংবোন বন্ড (দ্বিতীয় পর্যায়) প্রকল্প নিয়ে আলোচনা শেষে সারাদেশে মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে ওই প্রকল্পের মূল কাঁচামাল ইটকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রকল্প গ্রহণ ও মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে অধিক প্রয়োজনীয় প্রকল্পের ওপর গুরুত্বরোপ করার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে মুজিব কিল্লা নির্মাণের ক্ষেত্রে অপেক্ষাকৃত দুর্যোগপ্রবণ এলাকা নির্বাচন করা এবং সামাজিক কর্মকাণ্ডে ভাড়া প্রদান করে তহবিল গঠনের মাধ্যমে রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহের সুপারিশ করা হয়। এ ছাড়া মন্ত্রণালয়ের জনবল নিয়োগের ক্ষেত্রে উদ্ভূত সমস্যাগুলোর অতিসত্ত্বর সমাধান করে বেকার সমস্যা সমাধানের নির্দেশনা দেওয়া হয়।