বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

76

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকীতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। এরপর সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল বঙ্গবন্ধুকে রাষ্ট্রীয় সম্মান প্রদান করে। সে সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। পরে ছোট বোন শেখ রেহানা ও তার পরিবারের সদস্যদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহিদদের রুহের মাগফেরাত কামনায় ফাতেহা পাঠ ও মোনাজাত করেন প্রধানমন্ত্রী। এ সময় জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রিসভার সদস্য, তিন বাহিনীর প্রধান, আইজিপিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে, জাতীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন শেখ হাসিনা। এছাড়া বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহিদদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ফাতেহা পাঠ ও মোনাজাত করেন তিনি।

১৯৭৫ এর ১৫ আগস্ট রাতে একদল বিপথগামী সেনা সদস্যের নির্মম বুলেটের আঘাতে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ পরিবারের অধিকাংশ সদস্য ও ঘনিষ্ঠ আত্মীয়রা। ঐ সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।