বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী : চক্ষু ক্যাম্প ও ছানি অপারেশনের আয়োজন প্রয়াসের

153

বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখতে চক্ষু ক্যাম্প ও ছানি অপারেশনের আয়োজন করেছে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানীহাটি ইউনিয়নের কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজে এই চক্ষু ক্যাম্পের আয়োজন করা হয়।
বুধবার সকালে এ উপলক্ষে কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজে এক চক্ষু ক্যাম্প ও ছানি অপারেশনের জন্য কাউন্সেলিং অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।
প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী। এ-সময় তিনি রোগীদের উদ্দ্যেশ্যে বলেন, ডায়াবেটিক, ডেন্টাল, চোখের অসুখ খুব ব্যয়বহুল চিকিৎসা। তবে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি আপনাদের এই ব্যবস্থা করে দিচ্ছে এই জন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি। আর একটি বিষয় বলব, এই ক্যাম্পের পর যারা চিকিৎসা নিচ্ছেন এবং দিচ্ছেন তাদের ফলোআপ চালিয়ে যেতে হবে।
প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন সিভিল সার্জন ও স্বাস্থ্যবিভাগ করোনার এই সময়ে সামনের সারিতে থেকে কাজ করে যাচ্ছে এবং সেবা দিয়ে যাচ্ছে উল্লেখ করে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরীকে ধন্যবাদ জানান।
কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ রফিউজ্জামান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া প্রয়াস রানীহাটি অঞ্চলের ব্যবস্থাপক তুহিন উদ্দিন, ইউনিট ব্যবস্থাপক তরিকুল ইসলাম, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী উজ্জল হোসেনসহ সমৃদ্ধি কর্মসূচির সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।
চক্ষু ক্যাম্পে চিকিৎসা সহযোগিতা দেয় চাঁপাইনবাবগঞ্জের মক্কা আই কেয়ার ফ্যাকো সেন্টার। ক্যাম্পে ৮০ জন চক্ষু রোগীকে চিকিৎসা করা হয় এবং ১৬ জনকে ছানি অপারেশনের জন্য বাছাই করা হয়। আগামী ২৮ মার্চ এদের ছানি অপারেশন করা হবে বলে জানানো হয়।
সকাল থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত চক্ষু ক্যাম্পটি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় বাস্তবায়ন করছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।