বঙ্গবন্ধুর আদর্শ সবার মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান বক্তাদের

78

চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদযাপন হয়েছে। এ-উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ এবং দলটির অঙ্গ ও সহযোগী সংগঠন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সদর উপজেলা প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সিভিল সার্জন অফিস, সড়ক ও জনপথ বিভাগ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
জেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শিশু সমাবেশ করা হয়। পরে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের পূর্ব-দক্ষিণ কোণে অবস্থিত মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে শিশুদের নিয়ে কেক কাটা হয়। শেষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সদর আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ। বিশেষ অতিথির বক্তব্য দেন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।
প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ বলেন, জয় বাংলা স্লোগানটি সকল শিক্ষা প্রতিষ্ঠানে যেন চর্চা করা হয়। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ সবার মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন-২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন দেখছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার প্রধান কারিগর হচ্ছে আজকের শিশুরাই। বক্তারা বঙ্গবন্ধুর রাজনৈতিক ও ব্যক্তি জীবনের নানান দিক তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে সকলকে শরিক হওয়ার আহ্বান জানান।
বঙ্গবন্ধু মঞ্চের সামনে টিন শেডে বসা শিশুদের কলকাকলিতে মুখোরিত হয়ে ওঠে আ¤্রকানন।
পরে দিবসটি উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এ ছাড়া জেলা প্রশাসন আয়োজিত অন্যান্য কর্মসূচিও পালন করা হয়। দুপুরে স্বরুপনগরে সরকারি শিশু পরিবারের শিশুদের মধ্যে উন্নতমানের খাবার পরিবেশন করেন জেলা প্রশাসক এ কে গালিভ খাঁন।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় ইবিএইউবি-এর আয়োজনে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উদ্্যাপন হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম রিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। বিশেষ অতিথি ছিলেন এক্সিম ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, শাহ মো. আব্দুল বারী এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) ড. মো. দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য দেন দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও আইন বিভাগের প্রধান এসএম শহিদুল ইসলাম।
প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন মহান নেতা। আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তিনি না জন্মালে এই বাংলাদেশের জন্ম হতো না। তিনি সকলকে নিয়ে কাজ করতে পছন্দ করতেন। মাননীয় প্রধানমন্ত্রীর সৎ ও যোগ্য নেতৃত্বের কারণে আজ দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ উন্নত রাষ্ট্রের আসনে আসীন হতে যাচ্ছে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইকিউএসি) ও ব্যবসা প্রশাসন অনুষদ এর ডীন ড. মো. শামীমুল হাসান, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, গ্রুপ ক্যাপ্টেন (অব.) মো. নুরুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. শাহারিয়ার কবির, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও উদযাপন কমিটির আহবায়ক ড. মো. আশরাফুল আরিফ, বিভিন্ন অনুষদের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও ছাত্র-ছাত্রীবৃন্দ।
ইসলামিক ফাউন্ডেশন : ইসলামিক ফাউন্ডেশন, চাঁপাইনবাবগঞ্জ এর আয়োজনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও মসজিদে মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়েছে। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এসব কর্মসূচি পালন করা হয়। শুক্রবার সকাল ১১টায় প্রতিষ্ঠানটির জেলা কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, ভোলাহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। বিশেষ অতিথির বক্তব্য দেন, বঙ্গবন্ধু পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক শামসুজ্জামান বাবু। সূচনা বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশন, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক কৃষিবিদ মাহমুদার রহমান। সভাপতিত্ব করেন কালেক্টরেট ইংলিশ স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী জান্নাত তাসনিম রাজ। বক্তারা ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথা উল্লেখ করেন এবং তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের কল্যাণে কাজ করার জন্য শিশুদের প্রতি আহ্বান জানান। পরে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে বই বিতরণ করা হয়।
বাবুডাইং আলোর পাঠশালা: চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভার মধ্য দিয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় বাবুডাইং আলোর পাঠশালায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।
প্রতিযোগিতা শেষে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন, গ্রাম্য মোড়ল কার্তিক কোল টুডু, প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার সভাপতি সাঈদ মাহমুদ। কবিতা আবৃত্তি করে শিক্ষার্থী লিবিয়ন হাঁসদা, ইসরাত জাহান, মো. আরাফাত, মোসা. তাহারিমা, রাবেয়া খাতুন ও তার দল, মরিয়ম খাতুন ও তার দল। শেষে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এসময় শিক্ষার্থীদের মাঝে বি¯ু‹ট ও পানির বোতল উপহার দেয় বন্ধুসভার বন্ধুরা।

গোমস্তাপুর প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, রহনপুর পৌরসভা, ইসলামিক ফাউন্ডেশন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে কর্মসূচি পালন করা হয়। সকালে উপজেলা চত্বর বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু. জিয়াউর রহমান, সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, গোমস্তাপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা।
পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিরা। অন্যদিকে উপজেলা ও পৌর আওয়ামী লীগের আয়োজনে কলোনীমোড়স্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্যদান, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাসসহ উপজেলা ও পৌর আওয়ামীসহ অংগ সংগঠনের নেতা-কর্মীরা।
শিবগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার ভোরে উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলুর রশিদ সনুসহ সরকারি- বেসরকারি দপ্তর, রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিকে উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ক্যাপিটেশন গ্রান্ট প্রাপ্ত উপজেলার তিনটি এতিমখানার নিবাসী ৮০ শিশুর মাঝে ৮ লাখ টাকার চেক বিতরণ করা হয়। এছাড়া দুপুর ২টার দিকে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে কেক কাটা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
এছাড়াও আওয়ামী লীগ, তাঁতিলীগ পৃথকভাবে দিবসটি উদযাপন করে।