ফ্রিজে না রাখাই ভালো যে ৭টি খাবার

151

রেফ্রিজারেশন হলো পচনশীল খাবার যেমন- ফল, সবজি এবং বিভিন্ন ধরনের মসলা নষ্ট হওয়া থেকে রক্ষা করার সবচেয়ে সহজ উপায়। কিন্তু এই প্রক্রিয়া কিছু খাবারের স্বাদ, গন্ধ এবং পুষ্টিগুণ নষ্ট করে এবং তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এখানে কিছু সাধারণ খাবারের তালিকা রয়েছে, যা কখনো ফ্রিজে রাখা উচিত নয়।
১. টমেটো : ঠাণ্ডা তাপমাত্রা টমেটোর স্বাদ নষ্ট করে।
এগুলো স্বাভাবিক তাপমাত্রায় ঘরে সংরক্ষণ করে কয়েক দিনের মধ্যে ব্যবহার করা ভালো।
২. রসুন : পেঁয়াজের মতো রসুনও অঙ্কুরিত হতে পারে এবং ফ্রিজে রাখলে শক্ত হয়ে যেতে পারে। তাই এগুলো শুষ্ক, শীতল জায়গায় রাখতে হয়।

৩. কলা : রেফ্রিজারেট রাখলে কলার খোসা বাদামি হয়ে যায়।
তবে ভেতরের ফল ভালো থাকে। যদি দাগহীন কলা পছন্দ করেন তবে ঘরের তাপমাত্রায় রাখা উচিত।
৪. পেঁয়াজ : ফ্রিজে পেঁয়াজ রাখলে ফ্রিজের ঠাণ্ডা তাপমাত্রা ও উচ্চ আর্দ্রতায় পেঁয়াজে থাকা সব গুণাবলী নষ্ট হয়ে যায়। বায়ু চলাচল করে এমন শীতল, শুষ্ক জায়গায় পেঁয়াজ সংরক্ষণ করা ভালো।

৫. মধু : মধু ফ্রিজে রাখলে শক্ত হয়ে যেতে পারে। এটি শুকনো জায়গায় বা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করা সর্বোত্তম উপায়।

৬. আলু : রেফ্রিজারেশন আলুতে থাকা শর্করা চিনিতে রূপান্তর করে। তাদের স্বাদ নষ্ট করে এবং গঠনকে প্রভাবিত করে। ফলে রান্না করার পর আলুর স্বাদ বদলে যেতে পারে। তাই আলু সব সময় ঠাণ্ডা, অন্ধকার জায়গায় সংরক্ষণ করা ভালো।
৭. রুটি : রেফ্রিজারেটরে রুটি সংরক্ষণ করলে তা শুকিয়ে যায় এবং দ্রুত বাসি হয়ে যায়। তাই বাক্সে করে ঘরের তাপমাত্রায় রাখা ভালো।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া