ফাইনালে অনিশ্চিত নাদাল

645

বছরের শেষ টুর্নামেন্ট এটিপি ট্যুর ফাইনালের প্রথম ম্যাচে খেলার ব্যপারে আশাবাদ ব্যক্ত করেছেন রাফায়েল নাদাল। কিন্তু একই সঙ্গে এও জানিয়েছেন ইনজুরির ভয়ে তিনি অনুশীলনে শতভাগ দিতে পারছেন না। ১৬ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী এই স্প্যানিশ তারকা গত সপ্তাহে হাঁটুর সমস্যার কারণে প্যারিস মাস্টার্সের কোয়ার্টার ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। তখনই লন্ডনের টুর্ণামেন্টে অংশ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল।
গত সোমবার বেলজিয়ামের ডেভিড গোফিনের বিপক্ষে কোর্টে নামতে যাচ্ছেন নাদাল। প্রথম ম্যাচের আগে হাঁটুর সমস্যা কাটিয়ে নাদাল পুরোপুরি ফিট কিনা সেটাই এখন গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে। প্রাক টুর্নামেন্ট সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নাদাল বলেছেন, ‘আমি আমার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু অনুশীলনে কিছুটা শঙ্কায় রয়েছি। আশা করছি সবকিছু ঠিক হয়ে যাবে। নিজের মধ্যে আত্মবিশ্বাস না থাকলে আমি কখনই এখানে আসতাম না। প্রতিদিনই অনুশীলনে আমি কঠোর পরিশ্রম করছি। শুধুমাত্র টুর্নামেন্টের আগে নিজেকে ফিট করে তোলাই এখন মূল লক্ষ্য।’
আগামী সপ্তাহের ফাইনালে আগে তার হাঁটু সত্যিকার অর্থেই ভাল একটি অবস্থানে আসবে কিনা সে ব্যপারে এখনই কিছু বলা অসম্ভব। বিশ্বের এক নম্বর এই খেলোয়াড় বলেছেন, ভবিষ্যতে কি হবে তা নিয়ে বলা মুশকিল। ভবিষ্যতের কথা না ভেবেই নিজের কাজে প্রতি গুরুত্ব দিতে হবে।