ফাইনালের যে মুহূর্তটি মৃত্যুশয্যায় মনে পড়বে কামিন্সের!

41

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ফাইনালের আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স সংবাদ সম্মেলনে বলেছিলেন, তিনি ভারতীয় দর্শকদের চুপ করিয়ে দিতে চান। আর সেটা করেও দেখিয়েছেন। এই মুহূর্তটা মৃত্যুর আগেও মনে পড়বে বলে জানালেন কামিন্স। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘দ্য এইজ’-কে দেওয়া সাক্ষাৎকারের একপর্যায়ে কামিন্সকে জিজ্ঞেস করা হয়, মৃত্যুশয্যায় শুয়ে ফাইনালের কোন মুহূর্তটা তিনি মনে করতে চাইবেন? এই প্রশ্নের জবাব যেন প্রস্তুত করেই রেখেছিলেন অজি দলপতি। জানালেন, কোহলির উইকেট পতনের পরের মুহুর্তটা।
কামিন বলেন, ‘উইকেটটা পেয়ে আমি খুবই আনন্দিত ছিলাম। সবাই যখন গোল হয়ে দাঁড়ালাম, স্মিথ বলল, “এসো, সবাই এক সেকেন্ড দর্শকদের শব্দ শুনি।” মুহূর্তেই আমরা চুপ হয়ে গেলাম। মনে হলো গ্রন্থাগারের নীরবতার মধ্যে আছি। চারপাশে হাজার হাজার ভারতীয় দর্শক। কিন্তু একেবারে নিস্তব্ধ। এই মুহূর্তের স্বাদটা আমি অনেক দিন অনুভব করবো।’
ফাইনালে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের গ্যালারিতে ছিলেন প্রায় ১ লাখ দর্শক। ম্যাচের ২৯তম ওভারে পুরো গ্যালারি স্তব্ধ করে দেন কামিন্স। তার শর্ট লেংথের বল আলতো করে খেলতে চেয়েছিলেন কোহলি। ইনসুইংয়ের কারসাজিতে ব্যাটের কানায় লেগে বল গিয়ে আঘাত করে স্টাম্পে। ৬৩ বলে ৫৪ রান করা কোহলির আউটে স্তব্ধ হয়ে যায় পুরো গ্যালারি।