প্রয়াসের জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত

106

‘নিরাপদ খাদ্য, সমৃদ্ধ জাতি, স্মার্ট বাংলাদেশ গড়ার চাবিকাঠি’ এই প্রতিপাদ্যে জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের মল্লিকপুরে বর্ণাট্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মসুচি ব্যবস্থাপক ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার।
এসময় তিনি বলেন, আপনার নিরাপদ খাবর উৎপাদন করুন ও নিরাপদ খাবর গ্রহণ করুন। আপনার ফসলে যদি কোন সমস্য না থাকে তাহলে আপনারা কোন প্রকার রাসায়নিক ব্যবহার করবেননা। নিয়ম মেন সার প্রয়োগ করবেন। তিনি বলেন, আপনার যে শাকসবজিটা রান্না করবেন সেটা বেশি তাপমাত্রায় রান্না করবেন। তিনি বলেন, আমরা যে খাবার খাই তার মধ্যে সি ভিটামিনটা খুবিই গুরুত্বপূর্ণ তাই সবাই দিনে অন্তত একটি করে লেবু খাবেন। এসময় তিনি নিয়মিত ডিম দুধ খাওয়ার জন্য পরামর্শ দেন।
বিশেষ অতিথির বক্তব্য দেন নাচোল উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ।
এসময় উপস্থিত ছিলেন প্রয়াসের এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ জহুরুল ইসলাম, কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল, মংস্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, ইউনিট-১১ ব্যবস্থাপক আনোয়ার হোসেন, অফিসার শাহরিয়ার শিমুল, সহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমিন, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা এমদাদুল হক।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)র সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কৃষি ইউনিট।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।
নিরাপদ জাতীয় খাদ্য দিবস উপলক্ষে রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।