Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

প্রয়াসের কর্মী সেজে প্রতারণা : দুজনকে পুলিশের হাতে সোপর্দ

উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মী সেজে ঋণ দেয়ার নামে সঞ্চয় বাবদ অর্থ প্রতারণা করে আসছিল একটি চক্র। চক্রের দুই সদস্য গত ৫ মে বুধবার রাজশাহীর গোদাগাড়ীতে প্রয়াসের কর্মীসহ স্থানীয়দের হাতে ধরা পড়েছে। ওই দিন রাতেই তাদের গোদাগাড়ী থানায় সোপর্দ এবং এ বিষয়ে মামলা দায়ের করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন এ মামলার তদন্ত কর্মকর্তা এসআই সাইমুল।
ধৃত দুই সদস্যের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায়। এরা হলেন- হুজরাপুর পাঠানপাড়ার মো. বরকতউল্লাহ বাবুর ছেলে মো. আবু জাফর ওরফে রুবেল (২৬) এবং রামকৃষ্টপুর মাঝপাড়ার মো. জালাল উদ্দিনের ছেলে মো. মসিদুল আলম ওরফে রনক (৩০)।
এজাহার সূত্রে জানা গেছে, প্রতারক রুবেল ও রনক দীর্ঘদিন দিন ধরে ভুয়া কাগজপত্র, ফরম, ভুয়া লোগো যুক্ত ব্যাগ তৈরি করে গোদাগাড়ীসহ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির বিভিন্ন শাখা এলাকায় সাধারণ মানুষকে ঋণ দেয়ার নামে সঞ্চয় বাবদ টাকা আদায় করে ঠকিয়ে আসছিল। এ পর্যন্ত দুই প্রতারক প্রয়াসের নামে প্রায় ২ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। গত ৫ মে বুধবার দুপুর ১টার দিকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের দীঘা গ্রামে প্রতারক রুবেল ও রনক সুকৌশলে প্রয়াসের নামে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণার চেষ্টা করলে স্থানীয়দের সহযোগিতায় দুই প্রতারককে হাতেনাতে ধরা হয়।
এ বিষয়ে প্রয়াসের ইউনিট-৩৭, দিগ্রাম শাখা ব্যবস্থাপক মো. অজিউর রহমান জানান, ঘটনার দিন দুপুরে একটি মহিলা সমিতিতে ঋণ যাচাই করে ফেরার পথে ওই দুই প্রতারককে প্রয়াসের ভুয়া লোগোযুক্ত ব্যাগসহ গ্রামে দেখতে পাই। সন্দেহ হলে স্থানীয়দের সহায়তায় তাদেরকে হাতেনাতে ধরা হয়। পরে তারা স্বীকার করে যে প্রয়াসের কর্মী সেজে প্রতারণা করে আসছে তারা। তিনি আরো জানান, এরপর বিষয়টি ঊর্ধ্বতন পর্যায়ে জানানো হলে তাদের পরামর্শ সাপেক্ষে বুধবার রাতেই তাদেরকে গোদাগাড়ী থানায় সোপর্দ এবং এ ব্যাপারে একটি এজাহার দায়ের করি।
মামলার তদন্ত কর্মকর্তা গোদাগাড়ী থানার এসআই সাইমুল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুই প্রতারককে থানায় সোপর্দ এবং এ বিষয়ে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার তাদের আদালতে হাজির করা হয়েছে।

Exit mobile version