প্রয়াসের এমএফ-সিআইবি ডাটা প্রস্তুতকরণ বিষয়ে প্রশিক্ষণ

100

চাঁপাইনবাবগঞ্জে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির মাইক্রো ফিনান্স-সিআইবি ডাটা প্রস্তুতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে জেলা শহরের বেলেপুকুরে সংস্থাটির নকীব হোসেন মিলনায়তনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির পরিচালক মুহাম্মদ মাজেদুল হক। এসময় তিনি মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, আমরা আজকে মূলত আপনাদেরকে এই সফটওয়ার সম্পকে অবহিত করবো, যার মাধ্যমে এই এমএফ-সিআইবিতে কীভাবে কাজ করবেন সেটা জানতে পারবেন। বর্তমানে আপনারা অন্যের মাধ্যমে জানার চেষ্টা করেন যে কোন সদস্য কোন জায়গা থেকে ঋণ নিয়েছে। কিন্তু এই এমএফ-সিআইবিতে ডাটা প্রস্তুতকরণের মাধ্যমে তার তথ্য আপনারা দ্রুত পেয়ে যাবেন। ডাটা ইনপুট দেওয়া থাকবে আপনারা শুধু একজনের এনআইডি কার্ডের নাম্বার দিবেন বিস্তারিত তথ্য (দুই বছরের ক্রেডিট হিস্ট্রি) সেখানে চলে আসবে।
সভাপতির বক্তব্যে হাসিব হোসেন বলেন, এখানকার ধারণাটা হলো-মানুষ বাইরে যত মিশতে পারবে ততো ভালো জ্ঞান অর্জন করতে পারবে। সে তার উন্নয়নটা আরো বাড়াতে পারবে। তিনি বলেন, তথ্য হচ্ছে শক্তি যার কাছে যত তথ্য আছে সে ততো তথ্যকে বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।
প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ ব্যাংকের সহকারী প্রোগ্রামার মো. নাসিমুজ্জামান।
উপস্থিত ছিলেন প্রয়াসের পরিচালক মুখলেছুর রহমান, জ্যেষ্ঠ উপপরিচালক নাসের উদ্দিন সজল, কর্মসূচি ব্যবস্থাপক তানভীর আহমেদ রিয়াদ, ব্যবস্থাপক (হিসাব) সফিকুল ইসলামসহ অন্যান্য কমকর্তাবৃন্দ।
মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির সহযোগিতায় প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
উল্লেখ্য, প্রশিক্ষণে প্রয়াসের ২৫ টি ইউনিট থেকে ২৫ জন্য অংশগ্রহণ করেন।