প্রাণের রেডিও মহানন্দা

44

মাহবুবুল আলম

চাঁপাইনবাবগঞ্জ বাংলাদেশের উত্তর-পশ্চিম কোণে ছোট্ট একটি জেলা। চাঁপাইনবাবগঞ্জ আমের রাজধানী। উৎপাদিত হয় নানারকম ফল-ফসল। রেশম-কাঁসা-পিতল, গম্ভীরা-আলকাপের জন্য বিখ্যাত। স্বাধীনতার বীর সেনানী ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ এই জেলাতে শহীদ হয়ে সোনামসজিদ প্রাঙ্গণে চিরনিদ্রায় শুয়ে আছেন। তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্র এ জেলারই মানুষ। এছাড়া আরো অনেক ইতিহাস-ঐতিহ্যে ভরা চাঁপাইনবাবগঞ্জ জেলা।
চাঁপাইনবাবগঞ্জ জেলার মানুষ খুব সহজ-সরল। খেটে খাওয়া মানুষের কল্যাণের কথা চিন্তা করে প্রয়াসের নির্বাহী পরিচালক জনাব হাসিব হোসেন এফএফ ব্যান্ডে একটি কমিউনিটি রেডিও স্থাপন করেন। ৯ বছর আগে ২০১১ সালের ২৮ ডিসেম্বর এই স্টেশন চালু হয়। প্রচারিত হয় রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম। চালু হওয়ার পর থেকে প্রচারিত অনুষ্ঠানমালা শ্রোতাদের মন জয় করে নেয়। আর এটি সম্ভব হয়েছে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ কলাকুশলীদের ঐকান্তিক প্রচেষ্টায়।
‘জীবনের কথা জীবনের সুর’- এই বিষয়কে প্রতিপাদ্য করে এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করেছে নানারকম সাজানো অনুষ্ঠান। সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষ, ছাত্র-শিক্ষক, নারী-শিশু এদের কল্যাণে এহেন অনুষ্ঠান নেই, যা রেডিও মহানন্দায় প্রচারিত হয় না। শুধু বিনোদনই নয়, শিক্ষা-সংস্কৃতিসহ প্রতিটি অনুষ্ঠানেই থাকে সচেতনতার কথা।
শুধু জেলা কিংবা দেশেই নয়, বিদেশ থেকেও অনলাইনে শুনে রেডিও মহানন্দা। বিশেষ করে সচেতনতামূলক একটি জনপ্রিয় অনুষ্ঠান ‘লগোড়া পাঁচফোড়ন’-এর শ্রোতা সব থেকে বেশি। এই অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জের ভাষায় কথাবার্তা এবং গান বাজানো হয়। বিদেশে যেমন আমেরিকা, মরিশাস, দক্ষিণ কোরিয়া, কাতার, সৌদি আরবসহ আরো অনেক দেশে প্রবাসী চাঁপাইনবাবগঞ্জের মানুষ রেডিও মহানন্দা শুনেন।
রেডিও মহানন্দার সচেতনতামূলক অনুষ্ঠান শুনে শিশু বিবাহ, নারী-শিশু নির্যাতন অনেক কমেছে। করোনাকালীন শুরু থেকে এখন পর্যন্ত প্রতিদিন প্রায় অনুষ্ঠানে করোনা বিষয়ে সচেতনতার কথা প্রচারিত হচ্ছে। রেডিওর প্রচারিত অনুষ্ঠান শুনে অনেকেই হাঁস-মুরগি, গরু-ছাগল পালন করে স্বাবলম্বী হয়েছে। প্রতিদিন ৪ বার খবর ‘আজকের চাঁপাইনবাবগঞ্জ’ প্রচারিত হয় লাইভে। এটাও খুব জনপ্রিয়।
শ্রোতাদের বলতে শুনেছি, “রেডিও মহানন্দার মতো অন্য কোনো কমিউনিটি রেডিওর অনুষ্ঠান শুনে মজা পাওয়া যায় না। রেডিও মহানন্দা আমাদের প্রাণের রেডিও।”
জন্মদিনে একটাই কথা বলি, “বেঁচে থাক রেডিও মহানন্দা যুগ যুগ ধরে, বাড়ির বাহির হলে মাস্ক নিবেন পরে।”

মাহবুবুল আলম : গম্ভীরার জনপ্রিয় নানা ও সাংবাদিক