প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ নিয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ

111

চাঁপাইনবাবগঞ্জ জেলার সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)। উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।
এ সময় কর্মশালার মডারেটর হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন পিআইবির মহাপরিচালক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কবি জাফর ওয়াজেদ। উপস্থিত ছিলেন- পিআইবির পরিচালক (প্রশাসন) আফরাজুর রহমান ও কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম সৈকত।
প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে ও চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ চাঁপাইনবাবগঞ্জ জেলায় কর্মরত সাংবাদিকদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ বিশেষ উদ্যোগের বিভিন্ন বিষয় ও দিক সম্পর্কে অবহিত করেন।
প্রশিক্ষণে অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগের মৌলিক বিষয় সম্পর্কে আলোচনা করেন।
উল্লখ্যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সালে দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও রূপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার অঙ্গীকার নিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। তৃতীয় মেয়াদে ২০১৪ সালে সরকার গঠনের পর দেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষে দারিদ্র্য ও ক্ষুধামুক্তি, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও সামাজিক নিরাপত্তার বিষয়কে অগ্রাধিকার প্রদান করা হয়। একই সাথে জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছানো, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানো, পরিবেশ সুরক্ষা ও বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট দশটি বিশেষ উদ্যোগ গ্রহণ করনে। উদ্যোগগুলো হচ্ছে- ১. একটি বাড়ি একটি খামার, ২. আশ্রয়ন প্রকল্প, ৩. ডিজিটাল বাংলাদেশ, ৪. শিক্ষা সহায়তা কর্মসূচি, ৫. সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ৬. নারীর ক্ষমতায়ন, ৭. বিনিয়োগ বিকাশ, ৮. কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্য, ৯. পরিবেশ সুরক্ষা এবং ১০. ঘরে ঘরে বিদ্যুৎ।