চাঁপাইনবাবগঞ্জে পেঁয়াজ বীজ উৎপাদন প্রদর্শনীর উপকরণ বিতরণ

52

চাঁপাইনবাবগঞ্জে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও বীজ উৎপাদন প্রদর্শনীর প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়েছে।
রবিবার সকালে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রোমোটিং এগ্রিকালচার কমার্শিয়ালাইজেশন অ্যান্ড এন্টারপ্রাইজস (পেস) প্রকল্পের আওতায় ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় এইসব উপকরণ বিতরণ করা হয়।
জেলাশহরের বেলেপুকুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রধান কার্যালয়ের নির্ধাতির স্থানে উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার।
প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেনের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে ড. পলাশ সরকার বলেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি আজকে সুন্দর একটি প্রয়াস নিয়েছে। কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধি করা খুবই দরকার। তিনি বলেন, প্রয়াস আজকে যে উপকরণগুলো দিচ্ছে সেগুলো আমরা প্রয়াসের পাশাপাশি তত্ত্বাবধান করব।
পলাশ সরকার বলেন, আমরা যদি এই গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধি করতে সক্ষম হই তাহলে আমাদের দেশে যে পেঁয়াজের ঘাটতি রয়েছে সেটি আমরা পূরণ করতে পারব। এসময় তিনি প্রয়াসকে সাধুবাদ জানিয়ে বলেন, পেঁয়াজ বীজ উৎপাদনের জন্য যে উদ্যোগ নিয়েছে সেটা যুগোপযোগী একটি প্রোগ্রাম। তিনি আরো বলেন, আমাদের দেশের বৈদেশিক মুদ্রা বাঁচানোর জন্য আপনারা (কৃষকরা) হাতিয়ার হিসেবে কাজ করবেন।
বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার সঞ্জয় কুমার সরকার। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রয়াসের পেস প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী কৃষিবিদ জহুরুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক আব্দুল ওয়াদুদ, প্রয়াসের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল, আরএমটিপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক রিফাত আমিন, পেস প্রকল্পের সহকারী ভ্যালুচেইন ফ্যাসিলেটেটর আব্দুল মোমিন, সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের টেকনিক্যাল অফিসার রাজু আহমেদ, প্রয়াসের সহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমিন, অফিসার শাহরিয়ার শিমুলসহ অন্যরা।
প্রয়াসের সদস্যদের মধ্যে পেঁয়াজের বীজ, সাইন বোর্ড, জৈব সার, ছত্রাকনাশক, কীটনাশক ও প্রযুক্তি সহায়তা উপকরণ বিতরণ করা হয়। এই বীজ থেকে কৃষকরা গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ উৎপাদন করবেন।