পুরোহিতদের দক্ষতা বৃদ্ধিকরণে ৯ দিনের প্রশিক্ষণ শুরু

54

চাঁপাইনাবগঞ্জে ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ধর্মীয় ও আর্থ সামজিক প্রেক্ষাপটে পুরোহিতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ‘সামাজিক মূল্যবোধ’ বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে।
সোমবার সকালে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে ৩টি বিষয়ে ৯ দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্বোধন করেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কু-ু। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেনÑ বাংলাদেশ পূজা উদ্্যাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডাবলু কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক ধনঞ্জয় চ্যাটার্জী।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেনÑ পুরোহিত ও সেবায়েত প্রশিক্ষণ প্রকল্প রাজশাহী অফিসের জুনিয়র কনসালটেন্ট (প্রশিক্ষণ) কৃষ্ণ কুমার বিশ^াস।
পরে প্রশিক্ষণে অতিথি প্রশিক্ষক হিসেবে সেশন পরিচালনা করেন টিওটি রানা প্রতাপ আচার্য ও পিনাক কুমার গোস্বামী।
প্রশিক্ষনের শুরুতে গীতা পাঠ করেন বাংলাদেশ পূজা উদ্্যাপন পরিষদ নাচোল পৌর শাখার সভাপতি ও নাচোল মহিলা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ আশীষ চক্রবর্তী।
জুনিয়র কনসালটেন্ট (প্রশিক্ষণ) কৃষ্ণ কুমার বিশ^াস জানান, প্রশিক্ষণের লক্ষ্য হচ্ছে, ধর্মীয় ও আর্থ সামজিক প্রেক্ষাপটে সেবায়েতদের হিন্দু আইন, পূজা পদ্ধতি, ভূমি সংস্কার, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, সামাজিক মূল্যবোধ, কৃষি ও বনায়ন, গবাদি পশুপালন এবং খাদ্যপুষ্টি, স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা ও নেতৃত্বদানে অংশগ্রহণকারীদের সক্ষমতা বৃদ্ধি করা।
এই প্রশিক্ষণে প্রথম ব্যাচে জেলার ২৫ পুরোহিত অংশগ্রহণ করছে।a